kalerkantho


ট্রাম্পবিরোধী বিক্ষোভ বাড়ছে

সমাবেশ ঘিরে ফের উত্তেজনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



শিকাগোতে বিক্ষোভের জেরে সমাবেশ ভণ্ডুল হওয়ার এক দিন পর ওহাইয়োর ডেটন শহরেও ডোনাল্ড ট্রাম্পের সমাবেশ ঘিরে উত্তেজনা তৈরি হয়। আর মিসৌরি অঙ্গরাজ্যের কানসাস সিটিতে ট্রাম্পের সভা নির্বিঘ্ন করতে পুলিশ পিপার স্প্রে ছুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভকারীদের পিছু হটিয়ে দেয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির হয়ে প্রার্থিতাপ্রত্যাশী ট্রাম্প কয়েক দিন ধরে তাঁর নির্বাচনী সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভের মুখে পড়ছেন। শুক্রবার শিকাগোর ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সামনে সহিংসতার ঘটনায় ট্রাম্পের নির্বাচনী সমাবেশ বাতিল করা হয়। এর এক দিন পর শনিবারও সমাবেশে উত্তেজনা তৈরি হয়। শিকাগোর বিক্ষোভের ঘটনায় চারজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

গত কয়েক দিনে ক্যাসিনো ব্যবসায়ী ট্রাম্পের বিভিন্ন সমাবেশে সহিংস গোলযোগের জন্য তাঁর উত্তেজক কথাবার্তাকেই দায়ী করা হচ্ছে। কানসাস সিটির জনসভায় ট্রাম্প বলেন, তাঁর জনসভায় যারাই বাগড়া দেবে তাদের গ্রেপ্তার করতে হবে। পুলিশের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা যেমন চাইবেন আমি বিক্ষোভকারীদের বিরুদ্ধে তেমন অভিযোগই দায়ের করব। ’ ট্রাম্পের অভিযোগ, শিকাগোর জনসভা ‘পরিকল্পিতভাবে এবং পেশাদারি দক্ষতার সঙ্গে’ ভণ্ডুল করা হয়েছে। ট্রাম্প বিক্ষোভকারীদের ধোলাই দিতে তাঁর সমর্থকদের পরামর্শও দিয়েছেন।

কানসাস সিটির সভা থেকে এক বিক্ষোভকারীকে পুলিশের টেনেহিঁচড়ে নিয়ে যাওয়ার সময় তিনি বলেন, ‘আগের দিন হলে এসব বিক্ষোভকারীকে স্ট্রেচারে করে নিয়ে যেতে হতো। ’

শনিবার ওহাইয়োর সভায় ট্রাম্পের মঞ্চে এক যুবক উঠে এলে তাঁকে ধরে ফেলা হয়। এর জেরে হট্টগোল তৈরি হয়। ট্রাম্প বলেন, তাঁর দিকে তেড়ে আসা ওই যুবক ‘সম্ভবত’ জঙ্গিগোষ্ঠী আইএসের সমর্থক। একই দিন মিসৌরিতে বিক্ষোভকারীদের কারণে ট্রাম্পের জনসভা বারকয়েক বাধাগ্রস্ত হয়।

ট্রাম্পের দাবি, তিনি বা তাঁর সমর্থকরা নন, বিক্ষোভকারীরাই গণ্ডগোল পাকানোর জন্য দায়ী। ওই বিক্ষোভকারীদের বেশির ভাগই ডেমোক্রেটিক দলের মনোনয়নপ্রত্যাশী বার্নি স্যান্ডার্সের সমর্থক। ‘এরা (বিক্ষোভকারী) সবাই কমিউনিস্ট স্যান্ডার্সের লোক। ’ যদিও ট্রাম্পের নিজ দলের অভ্যন্তর থেকেই উদ্ভূত পরিস্থিতির জন্য তাঁর লাগামহীন বক্তব্য-বিবৃতিকে দায়ী করা হচ্ছে। আগামীকাল ফ্লোরিডা, ইলিনয়, মিসৌরি, নর্থ ক্যারোলাইনা ও ওহাইয়োতে প্রাইমারি হবে। সূত্র : সিএনএন, বিবিসি, রয়টার্স।


মন্তব্য