kalerkantho


ভুটানে রাজপুত্রের জন্য এক লাখ গাছ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



রাজপুত্রকে স্বাগত জানাতে এক লাখ আট হাজার গাছ লাগাচ্ছে ভুটানবাসী। ঐতিহ্য আর বিশ্বাস অনুসারে তারা রাজপুত্রের আনন্দময় জীবন নিশ্চিত করার জন্য এসব গাছ লাগাচ্ছে।

এক মাস আগে রাজা খেসার ও রানি পেমার প্রথম সন্তানের জন্ম হয়। বৌদ্ধপ্রধান ভুটানবাসীর ধর্মবিশ্বাস অনুসারে গাছ তাদের কাছে পবিত্র এবং দীর্ঘায়ু, সৌন্দর্য, সুস্বাস্থ্য ও সমবেদনার প্রতীক। তাই রাজপুত্রের সুন্দর জীবন কামনায় তারা গাছ লাগাচ্ছে। দেশটির ক্ষমতাসীন দল ও বিরোধী দল সমন্বিতভাবে এ উদ্যোগ বাস্তবায়ন করছে। ভুটানজুড়ে ৮২ হাজার পরিবার একটি করে এবং স্বেচ্ছাসেবীরা বাকি ২৬ হাজার গাছ লাগাবে। সম্প্রতি গণতান্ত্রিক রাজনীতিতে প্রবেশ করলেও এখনো ভুটানবাসীর কাছে রাজপরিবারের গ্রহণযোগ্যতা রয়েছে। সে কারণেই রাজপুত্রের জন্মকে এভাবে স্বাগত জানাচ্ছে তারা।

গাছের সংখ্যা সম্পর্কে এ উদ্যোগের সমন্বয়কারীদের মুখপাত্র তেনজিং লেপখেল বলেন, ‘বৌদ্ধ ধর্মে ১০৮ একটি পবিত্র সংখ্যা। এর মাধ্যমে ১০৮টি বাধা সরিয়ে ফেলার কথা বোঝানো হয়, যেসব বাধার কারণে আত্মাদের জ্ঞানের আলোয় আলোকিত হওয়াটা বিলম্বিত হয়।

এ ছাড়া জপমালার ১০৮টি গুটিকেও বোঝানো হয়। ’

ভুটানে গাছ লাগানোর এমন উদ্যোগ প্রথম নয়। গত বছরই তারা দেশজুড়ে এক ঘণ্টার মধ্যে ৪৯ হাজার গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড গড়ে। দেশের ৬০ শতাংশ ভূমি গাছ দিয়ে ছেয়ে রাখার নীতিমালাও তাদের নিজেদেরই তৈরি। রাজা খেসারের বাবা ১৯৭২ সালে সামগ্রিক সুখ সূচকের প্রচলন ঘটান, যার মূল কথা হলো অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে সঙ্গে পরিবেশের সুরক্ষা এবং মানুষের সার্বিক ভালো থাকার জন্য প্রয়োজনীয় ভারসাম্য রক্ষা করা। সূত্র : ইন্ডিয়া টাইমস।

 


মন্তব্য