আইএসের ফাঁস হওয়া নথিতে প্যারিস-335277 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


আইএসের ফাঁস হওয়া নথিতে প্যারিস হামলাকারীদের নাম

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



জঙ্গিগোষ্ঠী আইএসের (ইসলামিক স্টেট) ফাঁস হওয়া নথিতে প্যারিস হামলায় জড়িত তিন সন্দেহভাজন হামলাকারীর নাম রয়েছে। জার্মান সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি ও গার্ডিয়ান এ কথা জানিয়েছে।

সশস্ত্র কট্টর সুন্নিপন্থী গোষ্ঠীর ফাঁস হওয়া নথিতে ২২ হাজার যোদ্ধার নামের একটি তালিকা প্রকাশ্যে এসেছে। এতে প্যারিসের তিন সন্দেহভাজন হামলাকারীর নামও রয়েছে। সম্প্রতি আইএসের এক সাবেক সদস্য গোষ্ঠীটির শত শত গোপন নথি ফাঁস করেন।

জার্মান সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্যারিসের বাতাক্লঁ থিয়েটারে ‘ইগলস অব দ্য ডেথ’ ব্যান্ডদলের কনসার্টে চালানো হামলায় জড়িত সন্দেহভাজন সামি আমিমুর, ফাউয়েদ মোহাম্মেদ আজ্জাদ এবং ওমর ইসমাইল মোস্তেফাইয়ের নাম রয়েছে ফাঁস হওয়া নথিতে। উল্লেখ্য, গত নভেম্বরে বাতাক্লঁ থিয়েটারসহ প্যারিসের কয়েকটি স্থানে একযোগে চালানো হামলায় শতাধিক মানুষ প্রাণ হারান। জার্মান সংবাদমাধ্যম ডাব্লিউডিআরের খবর অনুযায়ী, ওই তিন সন্দেহভাজন ২০১৩-১৪ সালের মাঝামাঝি সময়ে আইএসে যোগ দেয়।

৪০টি দেশের প্রায় ২২ হাজার সদস্যের নাম-পরিচয় থাকা ওই নথি কাতারভিত্তিক সিরীয় একটি ওয়েবসাইটে আরবি ভাষায় প্রথম প্রকাশ করা হয়। পরে তা জার্মানি ও যুক্তরাজ্যের কয়েকটি সংবাদমাধ্যমের হাতে আসে। ফাঁস হওয়া নথির মধ্যে রয়েছে নতুন সদস্য নিয়োগের সময় যেসব তথ্য সংগ্রহ করা হতো তেমন একটি প্রশ্নপত্রও।

আইএসের নথিতে প্রত্যেক সদস্যের নাম, ঠিকানা, ফোন নম্বর, পারিবারিক তথ্য, রক্তের গ্রুপসহ ২৩টি করে তথ্য রয়েছে।

সূত্র : বিবিসি, দ্য গার্ডিয়ান।

মন্তব্য