kalerkantho


নির্বাসিত নেতাদের দাবি

পাকিস্তান শাসিত কাশ্মীর সন্ত্রাসীদের ‘লাঞ্চিং প্যাড’

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



পাকিস্তান শাসিত কাশ্মীর ও গিলগিত বালতিস্তানের নির্বাসিত নেতাদের দাবি, দেশটি এখনো সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে। সন্ত্রাসীদের ‘লাঞ্চিং প্যাডে’ পরিণত হয়েছে পাকিস্তান।

ইউনাইটেড কাশ্মীর পিপলস ন্যাশনাল পার্টির (ইউকেপিএনপি) মহাসচিব শওকত আলী কাশ্মীরি বলেন, ‘এক দিকে পাকিস্তান সন্ত্রাসবিরোধী লড়াই চালাচ্ছে বলে দাবি করছে। অন্যদিকে লস্কর-ই-তৈয়বার সন্ত্রাসীরা সেখানে স্বাধীনভাবে ঘোরাফেরা করছে, জইশ-ই-মোহাম্মদের সক্রিয় এবং জিহাদ কাউন্সিল পাঠানকোটে হামলার দায় স্বীকার করেছে। ’

তিনি দাবি করেন, ‘বহু তালেবান নেতাকে পাকিস্তান সরকার সমর্থন দিচ্ছে। কাজেই সন্ত্রাসবিরোধী লড়াইয়ের উপযুক্ত পথ এটি নয়। আমাদের অঞ্চলে (পাকিস্তান শাসিত কাশ্মীর) সন্ত্রাসীদের মূল অবকাঠামো এখনো অক্ষত। আমরা বরাবরই বলে আসছি, সন্ত্রাসীদের লাঞ্চিং প্যাড হিসেবে কাজ করছে এই অঞ্চল। আমি বিশ্বাস করি, সন্ত্রাসীরা কখনোই কাশ্মীরের স্বাধীনতা এনে দেবে না। ’

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কমিশনের ৩১তম অধিবেশনের ফাঁকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব মন্তব্য করেন শওকত আলী। একই সময় গিলগিত বালতিস্তান থিঙ্কার্স ফোরামের সভাপতি কর্নেল (অব.) ওয়াজাহাত হাসান মির্জা বলেন, ‘গিলগিত বালতিস্তানে আজও সব কালো আইন বলবৎ রয়েছে।

সন্ত্রাসবিরোধী আদালত এবং সামরিক আদালত সেখানে রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে কাজ করে। ’ শওকত ও মির্জা দুজনই নির্বাসিত নেতা। সূত্র : এএনআই।


মন্তব্য