সাগরে ভাসল সবচেয়ে বড় প্রমোদতরী-335016 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


সাগরে ভাসল সবচেয়ে বড় প্রমোদতরী

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



সাগরে ভাসল সবচেয়ে বড় প্রমোদতরী

বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী ‘হারমোনি অব দ্য সিস’ প্রথমবারের মতো সাগরে নেমেছে। ছয়টি টাগবোট দিয়ে জাহাজটিকে গত বৃহস্পতিবার ফ্রান্সের একটি শিপইয়ার্ড থেকে টেনে সাগরজলে নামানো হয়।

ফ্রান্সের রাজধানী প্যারিসে যে আইফেল টাওয়ার দেখতে উত্সুক পর্যটকের আনাগোনা চলে সারা বছর, সেটির চেয়েও ৫০ মিটার বেশি দৈর্ঘ্যবিশিষ্ট বিশ্বের সর্ববৃহৎ প্রমোদতরীটি তৈরি করা হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল (আরসিআই) কম্পানির জন্য। ৩৬২ মিটার দৈর্ঘ্য এবং ৭০ মিটার উচ্চতার এই প্রমোদতরী নির্মাণে ১১০ কোটি ডলার ব্যয় হয়েছে। এর ১৬টি তলায় একসঙ্গে ছয় হাজার যাত্রী ভ্রমণ করতে পারবে। তাদের সেবা প্রদানে জাহাজে থাকবে দুই হাজার ক্রু।

জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এসটিএক্স ফ্রান্স এক লাখ ২০ হাজার টন ওজনের এই জাহাজ নির্মাণের কাজ শুরু করে ২০১৩ সালের সেপ্টেম্বরে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় শাঁতিয়েরস দ্য ল’আতলান্তিক শিপইয়ার্ডে নির্মিত জাহাজটি আগামী রবিবার পর্যন্ত পরীক্ষামূলকভাবে সাগরে ভাসবে। পরীক্ষামূলক ভ্রমণে নির্মাতা, মালিক, প্রকৌশলী ও ক্রুরা জাহাজে রয়েছেন। জাহাজটি দেখতে স্যঁ-নাজায়ের বন্দরে হাজার হাজার মানুষ জড়ো হয়। পুরো নির্মাণকাজ শেষ করে আগামী দুই মাসের মধ্যে এটি কম্পানির কাছে হস্তান্তর করা হবে। সূত্র : বিবিসি, ইনডেপেনডেন্ট।

মন্তব্য