ফিলিস্তিনি টেলিভিশনে ইসরায়েলের-334914 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


ফিলিস্তিনি টেলিভিশনে ইসরায়েলের অভিযান

ম্যানেজার গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



ফিলিস্তিনের একটি টেলিভিশন স্টেশনে বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তারা সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগ এনে পশ্চিম তীরে অবস্থিত প্যালেস্টাইন টুডে নামের টেলিভিশন স্টেশনটির ব্যবস্থাপক ফারুক আলিয়াতকে গ্রেপ্তার করেছে। শুক্রবার ইসরায়েলের শিন বেট নিরাপত্তা সংস্থা এ কথা জানিয়েছে।

বৃহস্পতিবার সারা রাত ধরে টেলিভিশন স্টেশনটিতে তল্লাশি চালায় ইসরায়েল সেনাবাহিনী। ইসরায়েলিদের বিশ্বাস গত পাঁচ মাস ধরে চলা সহিংসতায় উসকানি দিয়েছে এই টেলিভিশন স্টেশন। তাই এটা বন্ধ করে দেওয়ার লক্ষ্যেই সেনারা ওই অভিযান চালান।

শিন বেট জানায়, চ্যানেলটি ইসলামিক জিহাদের পক্ষে প্রচারণা চালায়। সেনাবাহিনীর যৌথ অভিযানে এটি বন্ধ করে দেওয়া হয়েছে। এক বিবৃতিতে তারা আরো জানায়, পশ্চিম তীরের জনগণের মধ্যে ইসলামিক জিহাদে উদ্বুদ্ধ হতে এটি প্রচারণা চালায়। তারা ইসরায়েল এবং এর নাগরিকদের ওপর সন্ত্রাসী হামলা চালাতে আহ্বান জানায়। সহিসংতার উসকানি দিতে টেলিভিশনের পাশাপাশি ইন্টারনেটেও প্রচারণা চালায় তারা।

এদিকে ফিলিস্তিন সাংবাদিক ইউনিয়ন জানিয়েছে, ফারুক আলিয়াতের পাশাপাশি ক্যামেরাম্যান মোহাম্মদ আমর, টেকনিশিয়ান শাবিব শাবিবকেও আটক করা হয়েছে। এ সম্পর্কে ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, রামাল্লা অফিস বন্ধের আদেশ দেওয়ায় অফিসের যন্ত্রপাতি বাজেয়াপ্ত করা হয়েছে।

তবে খবর পাওয়া গেছে যে হামাস নিয়ন্ত্রিত গাজা থেকে ওই টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার অব্যাহত রাখা হবে।

উল্লেখ্য, গত ১ অক্টোবর থেকে ফিলিস্তিনে সহিংসতা বেড়ে গেছে। ছুরি অথবা গাড়ি নিয়ে ইসরায়েলিদের ওপর প্রায়ই ফিলিস্তিনিদের হামলার ঘটনা ঘটছে। জবাবে ইসরায়েলি সেনারা হামলাকারী ফিলিস্তিনিদের গুলি করে মারছেন। এ পর্যন্ত হামলা-পাল্টা হামলায় ২৮ ইসরায়েলি, দুজন আমেরিকান, একজন ইরিত্রিয়ান ও একজন সুদানি নাগরিক এবং ১৮৮ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য