kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


‘বড়দের মস্তিষ্কেও ক্ষতি করে জিকা’

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



কেবল গর্ভস্থ শিশু নয়, প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কেও জিকা ভাইরাস ক্ষতিকর প্রভাব ফেলে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। এক বৃদ্ধের মেরুদণ্ডের জলীয় অংশে (স্পাইনাল ফ্লুইড) জিকা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ার পর তাঁরা গত বৃহস্পতিবার এ আশঙ্কার কথা জানান।

মাসব্যাপী নিউ ক্যালেডোনিয়া, ভানুয়াতু, সলোমন আইল্যান্ডস এবং নিউজিল্যান্ড ভ্রমণ শেষে ফেরার পরপরই অসুস্থ হয়ে পড়া ৮১ বছর বয়স্ক এক ব্যক্তি গত জানুয়ারিতে ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছাকাছি একটি হাসপাতালে ভর্তি হন। উচ্চমাত্রায় জ্বর, আংশিক পক্ষাঘাতগ্রস্ত ওই ব্যক্তি কোমার কাছাকাছি রয়েছেন। তাঁর মস্তিষ্কে ও এর বহিরাবরণে প্রদাহ তথা মেনিনজেনসেফালিটিস শনাক্ত করেছেন ফরাসি বিশেষজ্ঞরা এবং মস্তিষ্কের সঙ্গে সরাসরি যুক্ত স্পাইনাল ফ্লুইডে জিকা ভাইরাসও পেয়েছেন তাঁরা। জিকা ভাইরাসের সঙ্গে এর সম্পর্ক প্রমাণিত না হলেও এই ভাইরাসকেই দায়ী মনে করা হচ্ছে। এ কারণে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন সাময়িকীতে প্রকাশিত এক নিবন্ধে তাঁরা মেনিনজেনসেফালিটিসের সঙ্গে জিকা ভাইরাসের সংশ্লিষ্টতার ব্যাপারে চিকিৎসকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

এর আগে গত বুধবার ফরাসি বিশেষজ্ঞদের আরেকটি দল স্পাইনাল ফ্লুইডে প্রদাহজনিত পক্ষাঘাত তথা মায়ালাইটিসের সঙ্গে জিকা ভাইরাসের সম্পর্কের কথা বলেন। তাঁরা জানান, গত জানুয়ারিতে ফরাসি ক্যারিবীয় দ্বীপ গুয়াদেলুপে ১৫ বছরের এক মেয়ের তীব্র মায়ালাইটিস শনাক্ত করা হয় এবং তার সেরিব্রোস্পাইনাল ফ্লুইড, রক্ত ও মূত্রে উচ্চমাত্রায় জিকা ভাইরাস পাওয়া যায়।

লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে দ্রুত ছড়িয়ে পড়া মশাবাহিত জিকা ভাইরাসের কারণে গত মাসে বিশ্ব স্বাস্থ্যে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর সংক্রমণে সাধারণত জ্বর আর মাথাব্যাথা হলেও গর্ভস্থ শিশুর মাইক্রোসেফালিসহ সম্প্রতি নানা রোগের সম্পর্ক আবিষ্কার করেছেন বিশেষজ্ঞরা।   সূত্র : এএফপি।


মন্তব্য