লম্বারা সাফল্যেও লম্বা-334906 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


লম্বারা সাফল্যেও লম্বা

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



লম্বারা সাফল্যেও লম্বা

সাফল্যের ক্ষেত্রে মানুষের শারীরিক উচ্চতা ও ওজনের ভূমিকা রয়েছে বলে দাবি করেছেন একদল বিজ্ঞানী। তাঁদের অভিমত, সাফল্যের জন্য মানুষের লম্বা হওয়াটা গুরুত্বপূর্ণ। তাঁরা এটাও বলেন, খাটো ও মোটা মানুষের জীবনের সব দিক তুলনামূলক কম ভালো হয়।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিজ্ঞানীরা ৪০ থেকে ৭০ বছর বয়সী এক লাখ ২০ হাজার ব্রিটিশের ওপর গবেষণা শেষে জানান, শিক্ষা, চাকরি, আয়ের দিক থেকে খাটো মানুষরা তুলনামূলক নিচের দিকে অবস্থান করে। আর যেসব নারীর উচ্চতার তুলনায় ওজন (বিএমআই) বেশি হয়, তাদের আয় কম হয় এবং তারা আরো বেশি বঞ্চনার শিকার হয়।

গবেষকদের একজন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সিটার মেডিক্যাল স্কুলের হিউম্যান জেনেটিকের অধ্যাপক টিমোথি ফ্রেয়লিং বলেন, ‘একই বুদ্ধিমত্তা, একই জীবনবৃত্তান্ত, একই পটভূমির একজন নারীকে আপনি যদি ছয় কেজি বেশি ওজনের জীবনের মধ্যে পাঠিয়ে দেন তাহলে দেখবেন, সে প্রতিবছর দেড় হাজার পাউন্ড গচ্চা দেবে।’ পুরুষদের ব্যাপারে তিনি বলেন, ‘পাঁচ ফুট ১০ ইঞ্চি উচ্চতার একজন পুরুষকে আপনি যদি পাঁচ ফুট সাত ইঞ্চির জীবনে প্রবেশ করাতে পারেন, তাহলে প্রতিবছর তার দেড় হাজার পাউন্ডের ক্ষতি হবে।’

যুক্তরাষ্ট্রের ব্রড ইনস্টিটিউট অব ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড হার্ভার্ড, বোস্টন চিলড্রেনস হসপিটাল ও হার্ভার্ড মেডিক্যাল স্কুলের বিশেষজ্ঞরাও এ গবেষণায় অংশ নেন। সংশ্লিষ্ট গবেষণা প্রতিবেদনটি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে।

সূত্র : ইনডিপেনডেন্ট।

মন্তব্য