মমতার বিরুদ্ধে বিজেপির প্রার্থী-334544 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


মমতার বিরুদ্ধে বিজেপির প্রার্থী নেতাজির নাতি

নিজস্ব প্রতিবেদক, কলকাতা   

১১ মার্চ, ২০১৬ ০০:০০



মমতার বিরুদ্ধে বিজেপির প্রার্থী নেতাজির নাতি

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি চন্দ্রকুমার বসুকে প্রার্থী করেছে বিজেপি। দক্ষিণ কলকাতার ভবানীপুর আসনে তৃণমূলের প্রার্থী দলের প্রধান ও মুখ্যমন্ত্রী মমতা। এ আসনেই গতকাল চন্দ্র বসুকে প্রার্থী করার ঘোষণা দেয় বিজেপি।

নেতাজির পরিবারের কয়েকজন সদস্যের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে তৃণমূল প্রধানের। নেতাজির ভ্রাতুষ্পুুত্র সুগত বসু তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য। তাঁর মা কৃষ্ণা বসুও সক্রিয় তৃণমূল সমর্থক এবং সাবেক সংসদ সদস্য। অন্যদিকে চন্দ্র বসু গত জানুয়ারিতে বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত সিংয়ের হাত থেকে দলীয় পতাকা নিয়ে বিজেপিতে যোগ দেন।

বুধবার সন্ধ্যায় দিল্লির বিজেপি ভবন থেকে একটি কেন্দ্রশাসিত রাজ্যসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে দলের ৭১ জন প্রার্থীর নাম ঘোষণা করে। এর মধ্যে পশ্চিমবঙ্গে মাত্র ৫২টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেন বিজেপি নেতা জে পি নাড্ডা। এর মধ্যে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ছাড়াও অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়ও রয়েছেন। বিজেপি ২৯৪ আসনের সবগুলোতে এই দিন প্রার্থী ঘোষণা করতে পারেনি।

ভবানীপুরে বাম ও কংগ্রেসের যৌথ প্রার্থী হিসেবে এবার মমতার বিরুদ্ধে লড়ছেন কংগ্রেস নেতা ওম প্রকাশ মিশ্র। এ আসনে বাম ও কংগ্রেসের ভোট যাতে ভাগ না হয় সে দিকে লক্ষ্য রেখেই বাম ও কংগ্রেসের এ বোঝাপড়া।

মাঠে-ময়দানে ভোটের প্রচার-প্রচারণা জমে না উঠলেও টেলিভিশন চ্যানেলের টক শোতে রাজনৈতিক দলগুলো একে অন্যের বিরুদ্ধে তীব্র মন্তব্য ছুড়ে দিচ্ছেন। ভাষা প্রয়োগে প্রভাবশালী রাজনীতিকরাও কোনো ব্যাকরণ মানতে চাইছেন না। বুধবার কলকাতার একটি নামি সংবাদভিত্তিক চ্যানেলে কংগ্রেস নেতা অরুণাভ ঘোষ বলেন, মমতা ভবিষ্যতে পাগল হয়ে ঘুরবেন বলে মন্তব্য করেছেন।

বুধবার রাজ্যের উত্তরবঙ্গের মালদায় ইংরেজ বাজারে ভোটের প্রথম আনুষ্ঠানিক সভা করেন মমতা। সেখানে তিনি বামফ্রন্ট ও কংগ্রেসের জোটের সমালোচনা করে বলেন, এত দিন তো নাটক হচ্ছিল গোপনে। এখন প্রকাশ্যে এসেছে। তিনি এই জোটকে ‘বামধনু’ বলেও কটাক্ষ করেন । মমতা বলেন, মুখ ও মুখোশের জোট হয়েছে।

পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে এবার বড় চমক জেলে বন্দি তৃণমূল শীর্ষ নেতা মদন মিত্রের প্রার্থী হওয়া। সারদা আর্থিক কেলেঙ্কারির অভিযোগে দেড় বছর আগে গ্রেপ্তার হন তৎকালীন পরিবহনমন্ত্রী মদন মিত্র।

মন্তব্য