kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মিয়ানমারে কাল প্রেসিডেন্ট প্রার্থীদের নাম ঘোষণা

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



মিয়ানমারে অবশেষে প্রেসিডেন্ট প্রার্থীদের নাম ঘোষণা করা হবে কাল। পার্লামেন্টে বৃহস্পতিবার তিনজন প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

এখান থেকে একজনকে নির্বাচন করবে পার্লামেন্ট সদস্যরা। অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রার্থীই জয়ী হবেন বলে বিশ্লেষকদের ধারণা। তবে গতকাল পর্যন্ত প্রার্থীদের কারো নাম জানা যায়নি।

এনএলডির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে অবশ্য স্থানীয় গণমাধ্যমে বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। তাঁদের মধ্যে একজন তিন কিয়াও জনসমক্ষে সু চির ব্যক্তিগত গাড়িচালক হিসেবে পরিচিত।   এনএলডির প্রবীণ এই সৈনিক সু চির বিশ্বস্ত উপদেষ্টাদের একজন। এ ছাড়া সু চির ব্যক্তিগত চিকিৎসক তিন মিও উইন, ব্যক্তিগত সহকারী তিন মার অং, এনএলডির মুখপাত্র উইন তিন, দলের নির্বাহী কমিটির সদস্য ড. মো অংকেও সম্ভাবনার তালিকায় ধরছেন বিশ্লেষকরা।

আরেক সম্ভাব্য প্রার্থী হলেন গণতান্ত্রিক আন্দোলনকর্মী হয়ে ওঠা সাবেক সেনা কর্মকর্তা তিন ও। তিনি এনএলডির প্রতিষ্ঠাতা সদস্য। আরেকজন সাবেক সেনা কর্মকর্তা ও পার্লামেন্টের নিম্নকক্ষের বর্তমান স্পিকার শোয়ে মান রয়েছেন এ তালিকায়। তিনি এনএলডির বাইরের একমাত্র সম্ভাব্য প্রার্থী।

সূত্র : এএফপি।


মন্তব্য