‘রাজাককে অপহরণ করতে চেয়েছিল আইএস’-333792 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


‘রাজাককে অপহরণ করতে চেয়েছিল আইএস’

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাককে অপহরণের পরিকল্পনা করেছিল জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকেও অপহরণের পরিকল্পনা তাদের ছিল। মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি গতকাল মঙ্গলবার পার্লামেন্টে এ তথ্য জানান।

আইএসের হামলা মোকাবিলায় মালয়েশিয়া সরকারের সক্ষমতা-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে উপপ্রধানমন্ত্রী হামিদি এসব কথা বলেন। তিনি জানান, মালয়েশীয় পুলিশ আইএসের গত বছরের ওই পরিকল্পনা বানচাল করে দেয়।

উপপ্রধানমন্ত্রিত্বের পাশাপাশি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা হামিদি বলেন, ‘এখানে (মালয়েশিয়ায়) দায়েশ (আইএস) যথেষ্ট প্রতিষ্ঠা না পেলেও ওই সংগঠনের দ্বারা প্রভাবিত যেসব ব্যক্তি এখানে আছে, তারা সিরিয়ার আইএস নেটওয়ার্কের কাছ থেকে নির্দেশ পাচ্ছে।’

সেপ্টেম্বর ২০১৪ থেকে মে ২০১৫ পর্যন্ত আইএস মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর, পুত্রজায়া ও কাদেহ রাজ্যে চারটি বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিল বলে জানান হামিদি। সামরিক শিবির থেকে অস্ত্র চুরি, বোমা ও বিস্ফোরক তৈরি, নগদ অর্থ চুরি এবং রাষ্ট্রনেতাদের অপহরণ করে মুক্তিপণ আদায়, বিনোদনকেন্দ্র ও একটি শিয়া মসজিদসহ ধর্মীয় ভবন এবং একটি বৌদ্ধ মন্দিরে হামলার পরিকল্পনাও তাদের ছিল।

১৪ জানুয়ারি ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আইএসের সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা সশস্ত্র হামলা চালানোর পর থেকে মালয়েশিয়া উচ্চ সতর্কাবস্থায় রয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া এখন পর্যন্ত বড় ধরনের কোনো জঙ্গি হামলার মোকাবিলা করেনি। তবে ২০১৫ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত অন্তত ১৬০ জনকে জঙ্গি তৎপরতায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করেছে সরকার। এদের মধ্যে সাতজন আইএসের একটি সেলের সদস্য বলে ধারণা করা হয়। সূত্র : এবিসি নিউজ।

মন্তব্য