kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


লিফটে অগোচরে নারীর মৃত্যু

সমাজব্যবস্থা নিয়ে প্রশ্ন চীনে

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



চীনে লিফট থেকে এক নারীর মৃতদেহ উদ্ধারের পর নারী দিবসের প্রাক্কালে দেশের সমাজব্যবস্থা ও নারীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে চীনারা। এই নারী এক মাস আগে লিফটের ভেতরে আটকা পড়েন।

নষ্ট লিফট মেরামত করতে গিয়ে গত ১ মার্চ তাঁর মৃতদেহটি লিফটের ভেতরে দেখতে পায় রক্ষণাবেক্ষণ কর্মীরা। অনলাইন যোগাযোগ মাধ্যমগুলোতে শোক, ক্ষোভ, প্রশ্ন একই সঙ্গে আছড়ে পড়ছে। এত দিন একটা মানুষ চোখের আড়ালে—পরিবার, প্রতিবেশী, বন্ধু, স্বজন—কেউ লক্ষ করল না—বিস্ময় ও বেদনা এখানেই।  

পুলিশ জানায়, শিয়ান শহরের এক আবাসিক ভবনে ওই নারী (৪৩) একা একটা ফ্ল্যাটে থাকতেন। গত ৩০ জানুয়ারি ভবনের কর্মীরা এসে যখন লিফট বন্ধ করে তখন সম্ভবত তিনি আটকে পড়েন। লিফট বন্ধ করার সময় কর্মীরা ভেতরে কেউ আছে কি না জানতে চাইরে কোনো সাড়া-শব্দ মেলেনি। চীনে নতুন বছরের ছুটি থাকার কারণে মেরামত শুরু করতে দেরি হয়। এ ঘটনা আবারও চীনের নিরাপত্তার মানদণ্ড এবং সংস্কৃতিকে প্রশ্নবিদ্ধ করেছে। চীনের নিজস্ব মাইক্রোব্লগিং নেটওয়ার্ক উইবোতে এক ব্যবহারকারী হুইজিনিয়া বলেন, ‘৩০টা দিন তাঁকে কী পরিমাণ কষ্ট সহ্য করতে হয়েছে ভাবতে গেলেই আমার মন ভারাক্রান্ত হয়ে ওঠে। ’ সূত্র : বিবিসি।


মন্তব্য