নতুন প্রজাতির অক্টোপাস ‘ক্যাসপার’-332958 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


নতুন প্রজাতির অক্টোপাস ‘ক্যাসপার’

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৬ ০০:০০



নতুন প্রজাতির অক্টোপাস ‘ক্যাসপার’

হাওয়াই দ্বীপপুঞ্জের কাছে প্রশান্ত মহাসাগরের গভীরে নতুন এক প্রজাতির অক্টোপাসের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। অর্ধস্বচ্ছ এই অক্টোপাসের কোনো পাখনা নেই। ভূত কার্টুন চরিত্র ক্যাসপারের সঙ্গে চেহারার মিল থাকায় এটার নাম দেওয়া হয়েছে ‘ক্যাসপার’।

নেকার আইল্যান্ডের কাছে সাগরের প্রায় চার কিলোমিটার গভীরে আট পায়ের এই প্রাণীর সন্ধান পায় গবেষণার কাজে নিয়োজিত একটি সাবমারসিবল (ডুবোযান)। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) বিজ্ঞানীরা জানিয়েছেন, এই প্রথম সাগরের এত গভীরে পাখনাহীন অক্টোপাসের দেখা পাওয়া গেল।

সাগরে সাধারণত দুই ধরনের অক্টোপাস দেখা যায়—পাখনাওয়ালা ও পাখনাহীন। পাখনাওয়ালা অক্টোপাসকে বলা হয় ‘ডাম্বো’। সাগরের অতল গভীরে এত দিন শুধু এদের দেখা মিলত। আর পাখনাহীনদের দেখা মিলত অনেকটা ওপরে। তবে এবারই প্রথম সাগরের অতল গভীরেও এদের দেখা মিলল। 

এনওএএর জীববিজ্ঞানী মাইকেল ভেচ্চিওনি বলেন, ‘অভূতপূর্ব এই ছোট্ট অক্টোপাস খুব সম্ভবত আমাদের না জানা কোনো প্রজাতির সদস্য।’ পিগমেন্ট কোষের অভাব থাকায় এই অক্টোপাসের গায়ের রং হালকা, অর্ধস্বচ্ছ। অন্য অক্টোপাসের মতো যখন তখন রংও বদলাতে পারে না। ভেচ্চিওনি বলেন, ‘গভীর সমুদ্রের জগৎ সম্পর্কে আমরা খুবই কম জানি। প্রায়ই এখানে নতুন কিছুর সন্ধান মেলে, ঘটে যায় অপ্রত্যাশিত কিছু। সেখানে অনুসন্ধান চালানোর রোমাঞ্চও কম নয়।’ সূত্র : বিবিসি।

মন্তব্য