kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


তালেবানের সঙ্গে আলোচনা

রাশিয়া ইরান ভারতকেও চান কারজাই

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৬ ০০:০০



তালেবানের সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনায় রাশিয়া, ইরান ও ভারতকেও সম্পৃক্ত করা উচিত। দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এ মন্তব্য করেছেন।

তাঁর ভাষায়, এখনকার মধ্যস্থতাকারীরা (কিউসিজি) তালেবানের সঙ্গে পাকিস্তানে বসে আলোচনা করতে আফগান সরকারকে চাপ দিচ্ছে। কিন্তু বিষয়টি আফগানরা পছন্দ করছে না।

যুক্তরাষ্ট্র, চীন, আফগানিস্তান ও পাকিস্তানকে নিয়ে গঠিত চারপক্ষীয় সমন্বয় গোষ্ঠী কিউসিজি। গত মাসে এই গোষ্ঠীর নেতারা দুই দফা বৈঠক করেছেন। বৈঠকের পর কিউসিজি নেতারা আশা প্রকাশ করেছিলেন, মার্চের শুরুতে ইসলামাবাদে আফগান সরকার ও তালেবানের মধ্যে সরাসরি বৈঠক হতে পারে। এ অবস্থায় ভারত সফরে এসে নিজের অসন্তুষ্টির কথা জানালেন সাবেক প্রেসিডেন্ট কারজাই। দ্য হিন্দু পত্রিকায় এক সাক্ষাত্কারে তিনি বলেন, কিউসিজি ছাড়া ‘শান্তির জন্য আমাদের আর কোনো উপায় নেই। কিন্তু তারা একটি শর্ত মেনে নেওয়ার জন্য আমাদের ওপর চাপ দিচ্ছে’।

কারজাইয়ের ইঙ্গিত বলছে, সেই শর্ত হলো তালেবানের সঙ্গে পাকিস্তানে বসে আলোচনা করা। তিনি বলেন, ‘সম্ভাব্য আলোচনা আফগানিস্তানে হবে না—এ বিষয়টিতে অবশ্যই আমরা সন্তুষ্ট নই। ’ কারজাই আরো বলেন, ‘আমরা বাইরের শক্তিকে অবশ্যই শান্তি আলোচনায় স্বাগত জানাই। তবে আলোচনার নেতৃত্বে আফগান সরকার ও তালেবানের আধিপত্য না থাকলে তা ফলপ্রসূ হবে না। ’

তালেবান দুই দিন আগে যা বলেছে, তাতে শিগগিরই সরকারের সঙ্গে তারা আলোচনায় বসবে বলে মনে হয় না। গত শনিবার এক বিবৃতিতে তারা জানিয়ে দিয়েছে, ন্যাটো নেতৃত্বাধীন বাহিনী (আইএসএএফ) আফগানিস্তান না ছাড়লে আলোচনায় বসে কোনো লাভ নেই। সূত্র : দ্য হিন্দু।


মন্তব্য