kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


রিপাবলিকানদের শুধু ট্রাম্প-ক্রুজ?

ডেমোক্রেটিক দলে এগিয়ে হিলারি

নিউ ইয়র্ক প্রতিনিধি   

৭ মার্চ, ২০১৬ ০০:০০



রিপাবলিকানদের শুধু ট্রাম্প-ক্রুজ?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী সমর্থন নিয়ে তীব্র মতবিরোধের এবার হয়তো অবসান ঘটতে যাচ্ছে। রিয়েল এস্টেট ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পকে হটাতে দলের ভেতর চেষ্টা চলছিল বেশ কিছুদিন থেকেই।

এবার ট্রাম্প নিজেই শুধু সিনেটর টেড ক্রুজের সঙ্গে ‘একের বিরুদ্ধে এক’ লড়াইয়ে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি মনে করেন, বাকিদের সরে যাওয়া উচিত। একই দাবি তুলেছেন ক্রুজ নিজেও। বিশেষ করে গত শনিবার প্রাইমারিতে ক্যানসাস ও মেইন অঙ্গরাজ্যে জয় পাওয়ার পর তাঁর আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে গেছে। ট্রাম্পও দুটি রাজ্যে জয় পেয়েছেন।

ওদিকে ডেমোক্রেটিক দলের সিনেটর বার্নি স্যান্ডার্স এই প্রথম একসঙ্গে দুই রাজ্যে জয় পেয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন লুইজিয়ানায় বড় জয় পেয়েছেন।

শনিবার লুইজিয়ানা ও কেন্টাকিতে জয় পাওয়ার পর রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্প বলেন, ‘আমি টেড ক্রুজের সঙ্গে একক প্রার্থী হিসেবে লড়তে চাই। আমি মনে করি, মার্কো রুবিও ও জন কাসিচের সরে দাঁড়ানোর সময় হয়েছে। ’

ট্রাম্প ও ক্রুজ ছাড়া শনিবার দিনটি অন্য রিপাবলিকান প্রার্থীদের জন্য শুভ ছিল না। ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও ও ওহাইয়ো অঙ্গরাজ্যের গভর্নর জন কাসিচ কোনো জয় পাননি। আগামীকাল মঙ্গলবার মিশিগানে দলটির পরবর্তী বড় ও গুরুত্বপূর্ণ প্রাইমারি অনুষ্ঠিত হবে, পাশাপাশি মিসিসিপি, আইডাহো এবং হোয়াইয়েও এ দিন রিপাবলিকান মনোনয়ন দৌড়ের ভোটাভুটি হবে।  

ট্রাম্প এগিয়ে থাকলেও রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারা বলেছেন, ট্রাম্প দলের জন্য বোঝা এবং তিনি প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের পরাজয়ের কারণ হবেন। ট্রাম্প এ পর্যন্ত মোট ১২টি রাজ্যে জয় পেয়েছেন। ক্রুজ পেয়েছেন ছয় রাজ্যে।

অন্যদিকে ডেমোক্রেটিক পার্টির হিলারি জয় পেয়েছেন মোট ১১টি রাজ্যে, স্যান্ডার্স সাতটিতে।

ট্রাম্প শান্তির জন্য হুমকি : জার্মান ভাইস চ্যান্সেলর

ট্রাম্পের সমালোচনা করে তাঁকে ‘শান্তি ও সমৃদ্ধির জন্য হুমকি’ বলে আখ্যায়িত করেছেন জার্মানির ভাইস চ্যান্সেলর জিতমার গ্যাব্রিয়েল। গতকাল প্রকাশিত এক সাক্ষাত্কারে তিনি বলেন, ‘ট্রাম্প, ফ্রান্সের মারিন লি পেন কিংবা নেদারল্যান্ডসের গিরিত বিলদার্স—ডানপন্থী এসব রাজনীতিবিদ শুধু শান্তির জন্য হুমকিই নন, একই সঙ্গে তাঁরা অর্থনৈতিক অগ্রগতির জন্যও হুমকিস্বরূপ। ’


মন্তব্য