ভারতের বিরোধিতার মধ্যেই পাকিস্তানকে-332674 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


ভারতের বিরোধিতার মধ্যেই পাকিস্তানকে এফ-১৬ দিতে যুক্তরাষ্ট্রের প্রজ্ঞাপন

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



পাকিস্তানের কাছে আটটি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির পক্ষে প্রজ্ঞাপন দিয়েছে যুক্তরাষ্ট্র। ভারত ও মার্কিন আইন প্রণেতাদের তীব্র বিরোধিতার মধ্যেই গত শুক্রবার ফেডারেল সরকার এই প্রজ্ঞাপন প্রকাশ করে। তাতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিবিষয়ক লক্ষ্যমাত্রা অর্জনে যুদ্ধবিমান বিক্রির বিষয়টি ভূমিকা রাখবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ চলতি সপ্তাহে জানান, তাঁরা ওয়াশিংটনের কাছ থেকে ১৮টি ‘এফ-১৬’ যুদ্ধবিমান কিনতে চেয়েছিল। কিন্তু অর্থনৈতিক দিক বিবেচনা করে তা আটটিতে নামিয়ে আনা হয়েছে। পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই আটটি বিমানের দাম পড়বে ৭০ কোটি ডলারের কাছাকাছি।

ওয়াশিংটনের যুক্তি, এসব যুদ্ধবিমান পাকিস্তানের সন্ত্রাসবিরোধী অভিযানকে আরো শক্তিশালী করবে। তবে ভারত ওয়াশিংটনের এই যুক্তির সঙ্গে একমত নয়। বিক্রির বিপক্ষে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান আইন প্রণেতারাও। তবে এসব বিরোধিতা উপেক্ষা করে প্রজ্ঞাপনে বলা হয়, ‘দক্ষিণ এশিয়ায় পাকিস্তান কৌশলগত দিক থেকে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র। প্রস্তাবিত যুদ্ধবিমানগুলো পাকিস্তানের সন্ত্রাসবিরোধী অভিযানকে আরো শক্তিশালী করবে, যা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিবিষয়ক লক্ষ্যমাত্রারই একটা অংশ।’ সূত্র : পিটিআই।

মন্তব্য