kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানের কারণে মার্কিন সেনাদের আফগানিস্তানে থাকতে হবে : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৬ ০০:০০



পাকিস্তানের হাতে পরমাণু অস্ত্র আছে বলেই যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে আফগানিস্তানে থাকতে হবে বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশীদের দৌড়ে এগিয়ে থাকা এই প্রার্থী মনে করে, পরমাণু অস্ত্রের সুরক্ষার জন্য এটা জরুরি।

গত বৃহস্পতিবার নির্বাচনী বিতর্কে এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমার মনে হয়, যুক্তরাষ্ট্রকে আরো কিছু দিন আফগানিস্তানে থাকতে হবে। প্রকৃত কারণটা হলো, আমরা ঠিক পাকিস্তানের পাশেই (আফগানিস্তান) আছি। পাকিস্তানের কাছে পরমাণু অস্ত্র আছে এবং আমাদের সেটা সুরক্ষিত রাখতে হবে। পরমাণু অস্ত্রের কারণে খেলার মোড় ঘুরে যায়। ’

এর আগেও ট্রাম্পের বক্তব্যে পাকিস্তান প্রসঙ্গ এসেছে। গত বছর এ রিপাবলিকান নেতা পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে অভিহিত করেন। এক সাক্ষাৎকারে তিনি পাকিস্তানকে পরমাণু অস্ত্রমুক্ত করার দিকেও ইঙ্গিত করেন। এ ছাড়া গত সেপ্টেম্বরে এক বেতার ভাষণে এই একই প্রসঙ্গে তিনি ভারতের নামও টেনে আনেন। তিনি বলেন, ‘পাকিস্তানকে বাগে রাখার জন্য ভারতকে দরকার। তাই ভারতকে অন্তর্ভুক্ত করতে হবে এ ব্যাপারে। ’ কারণ ব্যাখ্যায় ট্রাম্প বলেন, ‘তাদের (ভারতের) নিজেদের পরমাণু অস্ত্র আছে এবং একটা শক্তিশালী সেনাবাহিনী আছে। (পাকিস্তানকে) নিয়ন্ত্রণে রাখার জন্য বস্তুত তারাই মুখ্য বলে মনে হয়। আমি মনে করি, একে (পাকিস্তানকে) সামলাতে হলে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ তৈরি করতে হবে। ’ সূত্র : পিটিআই।


মন্তব্য