kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ম্যাককেইন-রমনির যৌথ আক্রমণ

ট্রাম্প যুক্তরাষ্ট্রের জন্য বিপত্সংকেত

নিউ ইয়র্ক প্রতিনিধি   

৫ মার্চ, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প তাঁর নিজ দলের নেতৃত্বের তীব্র সমালোচনার মুখে পড়েছেন। সাবেক দুই প্রেসিডেন্ট পদপ্রার্থী মিট রমনি ও জন ম্যাককেইন ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের জন্য বিপত্সংকেত বলে মন্তব্য করেছেন।

গত বৃহস্পতিবার সল্ট লেক সিটিতে এক সভায় ট্রাম্পকে প্রতারক ও দুষ্কৃতকারী আখ্যা দেন রমনি। একই দিন সিনেটর জন ম্যাককেইন ট্রাম্পের সমালোচনায় সরব হন। ট্রাম্পের মতো ব্যক্তিকে প্রেসিডেন্ট নির্বাচিত করার ব্যাপারে দেশবাসীকে সতর্ক করেন তিনি। ম্যাককেইন বলেন, ট্রাম্প বিদেশনীতির বিষয়ে কিছুই জানেন না। জাতীয় নিরাপত্তার বিষয়ে তাঁর কথাবার্তা অত্যন্ত ভয়াবহ।

দুই সপ্তাহ ধরে রিপাবলিকান শিবিরেই ট্রাম্পের ব্যাপারে কঠোর ভাষায় বক্তব্য শোনা যাচ্ছে। নির্বাচনী প্রচার শুরুর সময় বেশির ভাগ রিপাবলিকান নেতা ট্রাম্পকে গুরুত্বের সঙ্গে নেননি। কিন্তু এখন ট্রাম্পের মনোনয়নের সম্ভাবনা বেড়ে যাওয়ায় সব মহল থেকে তাঁর বিরুদ্ধে সাঁড়াশি আক্রমণ শুরু হয়েছে। বৃহস্পতিবার ডেট্রয়েটে ফক্স নিউজ আয়োজিত রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশীদের ১১তম বিতর্কেও তা বজায় থাকে।

রমনির বক্তব্যের প্রতি সমর্থন জানিয়ে ম্যাককেইন বলেন, বর্তমানে বিশ্বব্যাপী জটিল রাজনৈতিক ও সামরিক সংকট সৃষ্টি হয়েছে। এমন সময়ে ট্রাম্পের মতো একজন অজ্ঞ মানুষকে প্রেসিডেন্ট নির্বাচন করা বিপজ্জনক হবে।

রক্ষণশীল হিসেবে পরিচিত ৬৫ জন নিরাপত্তা বিশেষজ্ঞ এক খোলা চিঠিতে ট্রাম্পের মনোনয়নের বিরুদ্ধে মত দিয়েছেন। সাবেক দুই রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ বুশ সিনিয়র ও জর্জ ডাব্লিউ বুশ প্রশাসনের শীর্ষস্থানীয় ওই কর্মকর্তারা বলেন, ট্রাম্প যুক্তরাষ্ট্র নিয়ে যে দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেছেন, তা অবাস্তব ও রিপাবলিকান আদর্শের সঙ্গে সাংঘর্ষিক।

২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় রমনি তাঁর প্রার্থিতার পক্ষে ট্রাম্পের সমর্থন চান। সে সময় তিনি ট্রাম্পকে একজন সফল ব্যবসায়ী হিসেবে প্রশংসা করেছিলেন। সেই রমনি বৃহস্পতিবার ট্রাম্পকে একজন ‘জাল মানুষ’ বলেন। তাঁর বক্তব্য, প্রেসিডেন্ট হওয়ার জন্য যে বুদ্ধিমত্তা দরকার, ট্রাম্পের তা নেই।

এর প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, রমনি একজন ব্যর্থ রাজনীতিক। রমনি কিভাবে তাঁর সমর্থন চেয়েছিলেন, সে কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আমি যদি তাঁকে বলতাম, হাঁটু গেড়ে বসে অনুরোধ করুন, তিনি তা-ই করতেন। ’

মার্কো রুবিও তথাকথিত ট্রাম্প বিশ্ববিদ্যালয় নিয়ে প্রতারণার জন্য ট্রাম্পকে অভিযুক্ত করেন। ডেমোক্রেটিক দলের হিলারি ক্লিনটনসহ বিভিন্ন উদারনৈতিক রাজনীতিকের পক্ষে চাঁদা দেওয়ার অভিযোগ তুলে ট্রাম্পকে ‘নকল রক্ষণশীল’ বলে অভিহিত করেন সিনেটর টেড ক্রুজ।

ডেট্রয়েটের বিতর্কে ট্রাম্প প্রথমবারের মতো অভিবাসন, সামরিকসহ বিভিন্ন বিষয়ে তাঁর অবস্থান ‘পরিবর্তনযোগ্য’ বলে ইঙ্গিত দিয়েছেন।

অবশ্য এসব সত্ত্বেও ট্রাম্পের জনপ্রিয়তা অটুট রয়েছে। ৮ মার্চ মিশিগান অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রাইমারি হবে। সর্বশেষ জনমত জরিপে এই অঙ্গরাজ্যে ট্রাম্প প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ক্রুজ ও রুবিওর চেয়ে যথাক্রমে ১০ ও ১১ পয়েন্টে এগিয়ে আছেন। ১৫ মার্চ রুবিওর নিজ অঙ্গরাজ্য ফ্লোরিডায় প্রাইমারি হবে। সেখানেও রুবিওর চেয়ে ৩০ পয়েন্টে এগিয়ে আছেন ট্রাম্প।


মন্তব্য