kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজাককে হটাতে এক কাতারে বিরোধীরা

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৬ ০০:০০



রাজাককে হটাতে এক কাতারে বিরোধীরা

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে গতকাল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী রাজাকের বিরুদ্ধে দেশবাসীকে একজোট হওয়ার আহ্বান জানান বিরোধী রাজনীতিকরা। সেখানে নাগরিক সনদ পড়েন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

প্রধানমন্ত্রী নাজিব রাজাককে হটাতে সব ভেদাভেদ ভুলে এক হওয়ার ডাক দিয়েছেন মালয়েশিয়ার রাজধানীতে একত্র হওয়া বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যরা। গতকাল শুক্রবার তাঁরা রাজধানী কুয়ালালামপুরে সংবাদ সম্মেলন করে যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।

রাজাকবিরোধী আন্দোলনের নেতা ও মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘নাজিবের প্রধানমন্ত্রিত্ব থেকে আমাদের অবশ্যই মুক্তি পেতে হবে। ’ সংবাদ সম্মেলনে উপস্থিত রাজনৈতিক নেতারা একমাত্র সেই লক্ষ্যেই ভিন্নতা সত্ত্বেও একজোট হয়েছে বলে মন্তব্য করেন মাহাথির।

যৌথ বিবৃতিতে বলা হয়, ‘নাজিব রাজাকের নেতৃত্বাধীন সরকারের হাত থেকে মালয়েশিয়াকে রক্ষার জন্য বর্ণ, ধর্ম, রাজনৈতিক পরিস্থিতি, বিশ্বাস, বয়স নির্বিশেষে সব মালয়েশীয়কে আমাদের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি। ’

রাষ্ট্রীয় তহবিল থেকে শত শত কোটি ডলার তছরূপ করার অভিযোগে বছরজুড়েই প্রধানমন্ত্রী রাজাকের বিরুদ্ধে আন্দোলন চলছে। রাজাক নিজে এমনকি তাঁর পরিবারের বিলাসী জীবনযাপনের চিত্রও উঠে এসেছে সংবাদমাধ্যমে। এতে রাজাকবিরোধী আন্দোলন আরো তীব্র হয়। তাঁর পদত্যাগের দাবি ক্রমে জোরালো হলেও তিনি বরাবর দুর্নীতির অভিযোগ অস্বীকার করে আসছেন। উল্টো তাঁর বিরুদ্ধে সমালোচনার দায়ে ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল পার্টির (ইউএমএনও) বিভিন্ন সদস্যকে তিনি অপসারণ করতে থাকেন। অপসারিতদের মধ্যে তাঁর একসময়ের ডেপুটি প্রধানমন্ত্রী মুহাইদ্দিন ইয়াসিনও রয়েছেন। বিক্ষোভকারীদের গ্রেপ্তার এবং তাঁর দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের কারণে বিভিন্ন সংবাদমাধ্যমের কণ্ঠ স্তব্ধ করার ঘটনাও ঘটতে থাকে।

ব্যাপক দুর্নীতির অভিযোগে রাজাককে হটাতে পারস্পরিক বৈরিতা একপাশে সরিয়ে একাট্টা হয়েছেন মালয়েশিয়ার বিভিন্ন ঘরানার রাজনীতিকরা। জোটবদ্ধ এ নেতারা গতকাল কুয়ালালামপুরে সংবাদ সম্মেলন করে দেশবাসীর প্রতি ঐক্যের আহ্বান জানান। সূত্র : এএফপি।


মন্তব্য