kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


তালেবান নেতাদের আশ্রয় দেওয়ার কথা স্বীকার পাকিস্তানের

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



বছরের পর বছর অস্বীকার করলেও পাকিস্তান যে তালেবানদের জন্য নিরাপদ আশ্রয় তা স্বীকার করেছেন দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তা। পাকিস্তানের মাটি তালেবানদের জন্য নিরাপদ—এ কথা স্বীকার করে দেশটির পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ গত মঙ্গলবার বলেছেন, ‘তালেবান নেতাদের ওপর আমাদের কিছু প্রভাব আছে কারণ তাদের নেতারা পাকিস্তানে বাস করে, তারা চিকিৎসা সুবিধা নেয়।

তাদের পরিবারের সদস্যরাও এখানে থাকে। ’

যুক্তরাষ্ট্র সফরকালে ওয়াশিংটনে ‘কাউন্সিল অন ফরেন অ্যাফেয়ার্সে’ দেওয়া বক্তৃতায় সারতাজ আজিজ আরো বলেন, ‘তালেবান নেতাদের উপস্থিতির কারণে আলোচনার টেবিলে আসার জন্য তাদের ওপর আমরা চাপ সৃষ্টি করতে পারি। ’

আফগানিস্তানে ২০০২ সাল থেকে তালেবানের সঙ্গে নিয়মিত সংঘর্ষে হাজার হাজার আফগান ও আন্তর্জাতিক সেনা মারা পড়েছে। ইসলামাবাদ তা বন্ধ করতে কিছু একটা যে করতে পারত, সেটা তারা করেনি তালেবানের উপস্থিতি অস্বীকারের মাধ্যমে।

গত বছরের ৫ জুলাই আফগান সরকারের সঙ্গে প্রথমবারের মতো তালেবান নেতাদের সরাসরি আলোচনা প্রসঙ্গ টেনে সারতাজ আজিজ বলেছেন, ‘পাকিস্তানের চাপের মুখে সে সময় তালেবান নেতারা আলোচনায় বসেছিল। তখন আমরা তাদের হুমকি দিয়েছিলাম, যদি তোমরা না আসো এবং আলোচনায় না বসো তাহলে তোমাদের দেশ থেকে বের করে দেব। ’ সূত্র : এএফপি।


মন্তব্য