kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


অবরোধের কয়েক ঘণ্টার মধ্যে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



অবরোধের কয়েক ঘণ্টার মধ্যে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর কঠোর অবরোধ আরোপ করার কয়েক ঘণ্টার মধ্যেই দেশটি গতকাল বৃহস্পতিবার সাগরে ছয়টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

বিশ্লেষকদের মতে, জাতিসংঘের অবরোধের প্রতি উপেক্ষাভাব দেখানোই এই ক্ষেপণাস্ত্র ছোড়ার লক্ষ্য।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বুধবার উত্তর কোরিয়ার ওপর কঠোর অবরোধ আরোপের প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্রগুলো ছোড়ে। এর আগে অবরোধের প্রস্তাব নিয়ে যুক্তরাষ্ট্র ও পিয়ংইয়ংয়ের একমাত্র বৃহৎ মিত্র চীনের সঙ্গে সাত সপ্তাহ ধরে ব্যাপক আলোচনা চলে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় উপকূল থেকে এক শ থেকে দেড় শ কিলোমিটার দূরের সাগরে ছয়টি প্রজেক্টাইল (রকেট) ছোড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়নহাপকে সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার এক মুখপাত্র জানান, স্থানীয় সময় সকাল ১০টার দিকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। তবে সব ক্ষেপণাস্ত্রই সাগরে পড়েছে।

এদিকে অবরোধের পদক্ষেপ পুরোপুরি বাস্তবায়ন করছে কি না তা দেখতে বিশ্বের সবার চোখ এখন চীন ও রাশিয়ার দিকে। এ ছাড়া অবরোধের শর্তানুযায়ী সব বিমান ও সমুদ্রবন্দর দিয়ে উত্তর কোরিয়া থেকে আসা ও যাওয়া কার্গোগুলো সব দেশকে পরীক্ষা করতে হবে। একই সঙ্গে কয়লা, লোহা, আকরিক লোহা ও অন্যান্য খনিজ রপ্তানিতে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার জানান, কয়লা রপ্তানি থেকে বছরে উত্তর কোরিয়ার আয় এক শ কোটি ডলার, আকরিক লোহা থেকে আয় ২০ কোটি ডলার।

বিশ্লেষকরা মনে করছেন, উত্তর কোরিয়ার আয় কমে গেলে তাদের পক্ষে পরমাণু কর্মসূচি চালিয়ে নেওয়া সম্ভব হবে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা নতুন অবরোধকে স্বাগত জানিয়ে একে যথাযথ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় একই স্বরে কথা বলেছে। তারা উত্তর কোরিয়ার কাছে সাধারণ একটি বার্তা পাঠিয়েছে। তারা বলেছে, উত্তর কোরিয়াকে অবশ্যই বিপজ্জনক কর্মসূচি পরিত্যাগ করতে হবে।

সূত্র : এএফপি।


মন্তব্য