‘ভারত-পাকিস্তান আলোচনা শিগগিরই’-331520 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


‘ভারত-পাকিস্তান আলোচনা শিগগিরই’

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



পাকিস্তানের পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ জানিয়েছেন, পাকিস্তানের তদন্ত দল ভারতের পাঠানকোট বিমানঘাঁটি পরিদর্শনের পর নয়াদিল্লির সঙ্গে আলোচনা শুরু করবে ইসলামাবাদ। ভারতের এই বিমানঘাঁটি গত ২ জানুয়ারি সন্ত্রাসী হামলার শিকার হয়। আগামী কয়েক দিনের মধ্যেই তদন্ত দল ভারতে যাবে।

এক সরকারি বিজ্ঞপ্তিতে আজিজের বরাত দিয়ে জানানো হয়, দুই দেশের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যা য়ের আলোচনার তারিখ ওই সফরের পরপরই পুনর্নির্ধারণ করা হবে। 

আজিজ যুক্তরাষ্ট্র সফরে আছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে গত সোমবার আলোচনার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কেরি বলেন, পাঠানকোটে হামলার পর দুর্ভাগ্যজনকভাবে ভারত-পাকিস্তানের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যা য়ের আলোচনা থমকে যায়। ওই হামলার পর পাকিস্তান আলোচনা শুরুর জন্য ‘বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ নিয়েছে।

আজিজ বলেন, ‘হামলার পরপরই প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টেলিফোন করে তদন্তে সহযোগিতার আশ্বাস দেন। এ ছাড়া জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যেও যোগাযোগ রয়েছে। একটি মামলা হয়েছে। বিশেষ তদন্ত দল আগামী কয়েক দিনের মধ্যেই ভারত সফর করবে। আশা করছি, এর পরপরই আলোচনার তারিখ জানানো হবে।’

আজিজ জানান, ঘটনার পরপরই ভারতের সঙ্গে যোগাযোগ করার পাকিস্তানের উদ্যোগ এ অঞ্চলে অন্য প্রতিবেশীদের জন্যও দৃষ্টান্ত হয়ে থাকবে। সূত্র : দ্য ডন।

মন্তব্য