kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


চুরি যাচ্ছে হিমালয়ের বীজ

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



চুরি যাচ্ছে হিমালয়ের বীজ

হিমালয় থেকে অবৈধভাবে ফুলসহ বিভিন্ন গাছপালার বীজ সংগ্রহ করে সেগুলো যুক্তরাজ্যে বিক্রির ঘটনা ঘটছে। হিমালয়ে বেড়ে ওঠা এসব জাতের বীজ অবৈধভাবে বিক্রির তথ্য উঠে এসেছে বিবিসির অনুসন্ধানে।

জাতীয় হিমালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এসব বীজ সংগ্রহ ও রপ্তানির ব্যাপারে কোনো অনুমতি নেওয়া হয়নি। এতে পরিবেশের ক্ষতি তো হচ্ছেই। পাশাপাশি স্থানীয়রা এ ব্যবসার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বীজ সংগ্রহকারীদের কেউ কেউ অবশ্য দাবি করেন, স্থানীয়রাই তাঁদের ফুল সংগ্রহে সাহায্য করেছে। বাকিরা অবশ্য জানিয়েছেন, কাজটা যে অবৈধ, সেটা তাঁরা জানতেন না।

যুক্তরাজ্যের বাগানবিষয়ক প্রতিষ্ঠান ‘রডোডেনড্রন, ক্যামিলিয়া অ্যান্ড ম্যাগনোলিয়া’ গ্রুপ অবশ্য স্বীকার করেছে, তাদের একজন সংগ্রাহকের বীজ সংগ্রহের অনুমতি নেই। গ্রুপের চেয়ারম্যান ডেভিড মিলেইস ভারতের সিকিম রাজ্য কর্তৃপক্ষকে চিঠি লিখে বিষয়টি স্বীকার করেন এবং এজন্য দুঃখ প্রকাশ করেন। সেই সঙ্গে তিনি এটাও বলেন, ওই সংগ্রাহক স্থানীয় আইন না জানার কারণে এ ধরনের ঘটনা ঘটেছে। জবাবে সিকিম বন বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি টমাস শ্যান্ডি বন্য প্রাণী সুরক্ষা আইন ১৯৭২-এর উল্লেখ করে জানান, সাধারণ বনাঞ্চল তো বটেই, সংরক্ষিত বন থেকে উদ্ভিদের নমুনা সংগ্রহ কঠোরভাবে নিষিদ্ধ।

সূত্র : বিবিসি।


মন্তব্য