kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ইরম শর্মিলার অনশন আবার শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (এএফএসপিএ) বাতিলের দাবিতে আবারও অনশন শুরু করেছেন ভারতের মণিপুর রাজ্যের মানবাধিকারকর্মী ইরম শর্মিলা। আদালতের রায়ে রাজ্যের রাজধানী ইম্ফলের জওহরলাল নেহরু ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর গতকাল মঙ্গলবার অনশন শুরু করেন তিনি।

২০০২ সালে ইম্ফলে আধা-সামরিক বাহিনীর গুলিতে ১০ জন মণিপুরীর মৃত্যুর প্রতিবাদে অনশন শুরু করেন শর্মিলা। তিনি মণিপুর থেকে সেনাবাহিনীর ওই বিশেষ আইন তুলে নেওয়ার দাবি তোলেন।

গত ১৫ বছর ধরে শর্মিলা তাঁর দাবিতে অটল রয়েছেন। এরই মধ্যে রাষ্ট্রপক্ষ তাঁর অনশনকে ‘আত্মহত্যার চেষ্টা’ অভিহিত করে আটক করে। তাঁকে রাখা হয় হাসপাতালে। গত ১৫ বছরে শর্মিলা একবারের জন্যও স্বাভাবিকভাবে খাবার গ্রহণ করেননি। আদালতের নির্দেশে হাসপাতালে তাঁকে নল দিয়ে জোর করে খাবার ঢুকিয়ে বাঁচিয়ে রাখা হয়।

ইম্ফলের একটি আদালত গত সোমবার জানান, শর্মিলার বিরুদ্ধে আত্মহত্যা চেষ্টার অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। তাই তাঁকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন আদালত।

গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে বিপুলসংখ্যক সমর্থক নিয়ে আবার অনশন শুরু করেন তিনি। তিনি বলেন, ‘ইম্ফলের শহীদ মিনারের পাদদেশে আমি অনশন অব্যাহত রাখব। যতক্ষণ না আমি আমার লক্ষ্যে পৌঁছাতে পারছি ততক্ষণ আমি কিছু খাব না। ’ সূত্র : পিটিআই।


মন্তব্য