মাহাথিরের দলত্যাগে বিপাকে পড়তে-331078 | দেশে দেশে | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


মাহাথিরের দলত্যাগে বিপাকে পড়তে পারেন রাজাক

কালের কণ্ঠ ডেস্ক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



মাহাথিরের দলত্যাগে বিপাকে পড়তে পারেন রাজাক

মালয়েশিয়ার ক্ষমতাসীন দল ‘দুর্নীতি সমর্থন করছে’—এমন অভিযোগ তুলে গত সোমবার দল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তাঁর এ ঘোষণার পরদিনই গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির সংবাদ প্রকাশের জন্য যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের নিন্দা জানিয়েছে।

পত্রিকাটি গত জুলাইয়ে বর্তমান প্রধানমন্ত্রী রাজাকের ব্যক্তিগত ব্যাংক হিসাবে ৬৮ কোটি ১০ লাখ ডলার জমা হওয়া নিয়ে প্রশ্ন তুলে একটি প্রতিবেদন প্রকাশ করে। এর জেরে অনেক জল ঘোলা হওয়ার পর জানুয়ারিতে অ্যাটর্নি জেনারেল ক্ষমতাসীন ইউনাইটেড মালায়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) নেতা নাজিবকে দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত ঘোষণা করেন। তিনি জানান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ব্যাংক হিসাবে জমা হওয়া অর্থ সৌদি রাজপরিবারের কাছ থেকে পাওয়া ‘উপহার’।

এ অবস্থায় রাজাকের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের ব্যাপারে দলের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে মাহাথিরের দল ছাড়ার ব্যাপক প্রভাব পড়বে বলে বিশ্লেষকরা মনে করছেন। মালয়েশিয়ায় সবচেয়ে বেশি সময় (১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত) প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির এখনো দেশটির অত্যন্ত প্রভাবশালী রাজনীতিবিদ। বলা হয়, তাঁর নেতৃত্বেই মালয়েশিয়া বর্তমান অবস্থানে পৌঁছেছে।

রাজাকের অর্থ কেলেঙ্কারি নিয়ে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠায় তাঁর পদত্যাগের দাবি জানিয়েছিলেন মাহাথির। সোমবার তিনি বলেন, ‘ইউএমএনও এখন নাজিবের দল। দুর্নীতির সমর্থন করে এমন একটি দলের অংশ হওয়ায় আমি অস্বস্তি বোধ করছি।’

নাজিবের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে গতকাল ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনের নিন্দা জানানো হয়। অবশ্য যোগাযোগমন্ত্রী  সোমবারই ব্লগে লেখেন, ‘যদি মাহাথির দলের প্রতি আক্রমণ অব্যাহত রাখতে চান তবে বাইরে গিয়েই তা করা উচিত।’

৯০ বছর বয়সী মাহাথির ইউএমএনও থেকে সরে দাঁড়ালেও অন্য কোনো দলে যোগ দেবেন না বা নতুন কোনো দল গড়বেন না বলেও জানিয়েছেন। তবে প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে সরাতে বিরোধী দলগুলোর সঙ্গে তিনি একটি ‘কোর গ্রুপ’ গঠন করবেন বলে কোনো কোনো সংবাদমাধ্যম জানিয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স।

মন্তব্য