kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


রাহুল, ইয়েচুরির বিরুদ্ধেও মামলা দেশদ্রোহের

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



রাহুল, ইয়েচুরির বিরুদ্ধেও মামলা দেশদ্রোহের

দিল্লির জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) ছাত্রনেতা কানহাইয়া কুমারকে সমর্থন করায় রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরি, ডি রাজা, অরবিন্দ কেজরিওয়ালসহ ৯ জনের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনে এফআইআর দায়ের হয়েছে হায়দরাবাদের একটি থানায়। জনৈক আইনজীবীর অভিযোগের ভিত্তিতে আদালতের আদেশ পেয়ে পুলিশ নিজেই গত রবিবার এই মামলা করে।

কংগ্রেস ও শীর্ষস্থানীয় বাম নেতাদের পাশাপাশি সংযুক্ত জনতা দলের এমপি কে সি ত্যাগী ও দুই ছাত্র কানহাইয়া কুমার ও উমর খালিদের বিরুদ্ধেও দেশদ্রোহের অভিযোগ এনেছে হায়দরাবাদের পুলিশ।

পুলিশ জানিয়েছে, আইনজীবী জনার্দন গৌড়ের অভিযোগ আমলে নিয়ে আদালতের নির্দেশ মেনেই তারা এই পদক্ষেপ করেছে। বৃহস্পতিবার স্থানীয় আদালতে গৌড় অভিযোগ করেন, দিল্লি পুলিশ কানহাইয়া কুমারের  বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ করেছে এটা জানা সত্ত্বেও রাহুল ও অন্য নেতারা জেএনইউয়ে গিয়েছিলেন এবং তাঁরা দেশদ্রোহীদের সমর্থন করেছেন। রাহুলদের সেই কাজ দেশদ্রোহেরই নামান্তর।

হায়দরাবাদের সারওরনগর থানার পুলিশ ইন্সপেক্টর এস লিঙ্গাইয়া জানিয়েছেন, আদালত ৪ মার্চ এই মামলার শুনানির দিন ধার্য করেছেন।

কংগ্রেস এই ঘটনার তীব্র সমালোচনা করেছে। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, মোদি সরকারের দলিত ও গরিববিরোধী নীতি নিয়ে যাঁরাই সমালোচনা করবেন, তাঁদের মুখ বন্ধ করতে তৎপর হবে বিজেপি ও তাদের শরিকরা। অভিযুক্তদের একজন, কে সি ত্যাগী বলেছেন, ‘এসব অভিযোগ আমাকে জরুরি অবস্থার দিনগুলোর কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময় রামমনোহর লোহিয়া, চরণ সিংহ, অটল বিহারি বাজপেয়িদের সঙ্গে আমার বিরুদ্ধেও এমন অভিযোগই আনা হয়েছিল। ’ সূত্র : দ্য হিন্দু।


মন্তব্য