kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ইরানের নির্বাচন

তেহরানে বিশেষজ্ঞ পরিষদেও জয়ী সংস্কারপন্থীরা

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



ইরানের নির্বাচনে রক্ষণশীলরা আরো একটি ধাক্কা খেয়েছে। দেশটির প্রভাবশালী বিশেষজ্ঞ পরিষদের সদস্য পদ খুইয়েছেন শীর্ষস্থানীয় দুই রক্ষণশীল নেতা।

স্বাভাবিকভাবেই একে সংস্কারপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে। বিশেষজ্ঞ পরিষদের রাজধানীর ১৬টি আসনের মধ্যে ১৫টিতেই জয় পেয়েছে সংস্কারপন্থীরা।

আগের দিন রবিবার রুহানির নেতৃত্বাধীন সংস্কারপন্থী জোট রাজধানী তেহরানের ৩০ আসনের সব কটিতে জয় পায়।

গত শুক্রবার একযোগে ইরানের দশম পার্লামেন্ট ও পঞ্চম বিশেষজ্ঞ পরিষদের (অ্যাসেম্বলি অব এক্সপার্টস) নির্বাচনে ভোট নেওয়া হয়। দেশটির বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে চুক্তি হওয়ার পর এটিই প্রথম নির্বাচন।

গতকাল সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, রাজধানীর এই আসনগুলোর দুটিতে বিশেষজ্ঞ পরিষদের স্পিকারসহ দুই প্রভাবশালী কট্টরপন্থী পরাজিত হয়েছেন।

৮৮ সদস্যের বিশেষজ্ঞ পরিষদে রক্ষণশীলরা প্রাধান্য হারাতে পারে—ঘোষিত ফলাফলে এমন আভাস পাওয়া যাচ্ছে। এই পরিষদ দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা নির্বাচন করে।

এদিকে পার্লামেন্টের ২৯০ আসনের মধ্যে গতকাল পর্যন্ত প্রকাশিত ২৭৪টি আসনের আংশিক ফল অনুযায়ী, প্রধান রক্ষণশীলদের হাতে গেছে ১০০টি আসন। সংস্কারপন্থী ও উদারপন্থীরা পেয়েছে ৯৪টি। ১১টিতে জিতেছে স্বতন্ত্ররা। এ ছাড়া কট্টরপন্থীদের প্রতি সহানুভূতিশীল চারজন স্বতন্ত্র প্রার্থীও জিতেছেন। আর কোনো দলীয় রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট নন এমন সংখ্যালঘু প্রার্থী জিতেছেন পাঁচজন। আট কোটি জনসংখ্যার ইরানের সাড়ে পাঁচ কোটি মানুষ এবারের নির্বাচনে ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হয়। ভোট পড়েছে ৬০ শতাংশের বেশি। সূত্র : এএফপি।


মন্তব্য