kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বাগদাদে জোড়া আত্মঘাতী হামলায় নিহত ৭৩

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৬ ০০:০০



বাগদাদে জোড়া আত্মঘাতী হামলায় নিহত ৭৩

ইরাকের রাজধানী বাগদাদে জোড়া আত্মঘাতী বোমা হামলায় অন্ততপক্ষে ৭৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক লোক।

রবিবার বাগদাদের উত্তরাঞ্চলে শিয়া অধ্যুষিত সদর শহরে এ হামলা হয়। এ দুটিকে চলতি বছরে দেশটির রাজধানীতে সবচেয়ে ভয়াবহ হামলা বলে জানিয়েছেন কর্মকর্তারা। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় আহত ১২২ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

পুলিশ সূত্র জানায়, রবিবার দুই হামলাকারী মোটরসাইকেলে করে সদর সিটির জনাকীর্ণ এক মোবাইল ফোনের মার্কেটে এসে আত্মঘাতী বোমা হামলায় নিজেদের উড়িয়ে দেয়।

সাংবাদিকরা জানান, বিস্ফোরণস্থলে প্রচুর রক্ত, জুতা ও মোবাইল ফোন পড়ে থাকতে দেখেছেন তাঁরা। উদ্ধারকাজ চলাকালে আরো হামলার আশঙ্কায় জায়গাটিতে চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর আগে বৃহস্পতিবার বাগদাদের একটি শিয়া মসজিদে আইএসের দুটি আত্মঘাতী হামলায় অন্তত ১৫ জন নিহত হয়।

বেশ কিছুদিন ধরেই বাগদাদসহ ইরাকের বিভিন্ন স্থানে শিয়া অবস্থানে আইএস আত্মঘাতী বোমা হামলা চালিয়ে আসছে। সম্প্র্রতি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলার ছত্রচ্ছায়ায় ইরাকি বাহিনীগুলো পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশ থেকে আইএসকে হটিয়ে দিয়েছে। এখন আইএসের দখল থেকে উত্তরাঞ্চলীয় শহর মসুল মুক্ত করতে অভিযানের প্রস্তুতি নিচ্ছে তারা। কিন্তু এর পরও জঙ্গিরা তাদের নিয়ন্ত্রিত এলাকার বাইরে হামলা চালানোর ক্ষমতা রাখে বলেই মনে হচ্ছে। সূত্র : আল-জাজিরা।


মন্তব্য