kalerkantho


বাণিজ্যিক গাড়ির বাজারে উত্তরা মোটরস

২২ মার্চ, ২০১৮ ০০:০০



বাণিজ্যিক গাড়ির বাজারে উত্তরা মোটরস

৪২ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের গাড়ির বাজারে প্রভাব ধরে রেখেছে উত্তরা মোটরস। বিশ্বের নামকরা একাধিক ব্র্যান্ডের গাড়ি ও খুচরা যন্ত্রাংশের স্থানীয় পরিবেশক প্রতিষ্ঠানটি।

 

ইসুজু মোটরস

জাপানের জনপ্রিয় ইসুজু মোটরসের ট্রাক ও বাস বাংলাদেশে আমদানি, সংযোজন এবং বাজারজাত করে উত্তরা মোটরস। এই ব্র্যান্ডের বাস ও ট্রাকগুলো পরিবেশবান্ধব, দীর্ঘস্থায়ী, জ্বালানি সাশ্রয়ী। পাটর্সগুলোও সহজলভ্য। 

এনকিউআর ট্রাক : ইসুজু পরিবারের নতুন সদস্য ট্রাক ও কাভার্ড ভ্যান। ৪ সিলিন্ডার, ডিজেলচালিত ৪৫৭০ সিসি, পাওয়ার ১২১পিএস-৩২০০ আরপিএম, ধারণক্ষমতা-৫ টন।

এফএসআর ট্রাক : ৬ সিলিন্ডার, ডিজেলচালিত, ৪৫৭০ সিসি, পাওয়ার ১২১পিএস-৩২০০ আরপিএম, পে লোড-৫ টন।

এনকেআর ট্রাক : ৪ সিলিন্ডার ও এইচভি ডিজেলচালিত, ২৭৭১ সিসি, পাওয়ার ৮০পিএস-৩৬০০ আরপিএম, পে লোড-৩ টন।

এনএইচআর ট্রাক : ৪ সিলিন্ডার ও এইচভি ডিজেলচালিত, ২৭৭১ সিসি, পাওয়ার ৮০পিএস-৩৬০০ আরপিএম, পে লোড-১.৫ টন।

এলটি বাস : বিলাসবহুল বাস, পেছনে ইঞ্জিন, ৬ সিলিন্ডার, এইচসি ডিজেলচালিত ৮২২৬ সিসি, পাওয়ার ২০০পিএস-২৮০০ আরপিএম, সিট আরামদায়ক ৪০+১।

 

এসএমএল ইসুজু

ইসুজু মোটরস জাপানের সঙ্গে যৌথভাবে উত্পাদিত এসএমএল ইসুজু নামে বাজারে পাওয়া যায়। আর বাংলাদেশের বাজারে পাওয়া যায় WT-49, Super-14 Feet, Super-17 Feet এবং Samrat Tipper মডেলের ট্রাকগুলো। জ্বালানি সাশ্রয়ী প্রতিটি গাড়িতে এক বছর বা এক লাখ কিলোমিটার ওয়ারেন্টি দেওয়া হয়। ফ্রি সার্ভিস পাওয়া যায় ছয়টি।

ডাব্লিউটি ৪৯ : ৩ টনের গাড়িটিতে আছে ৪ সিলিন্ডার, ৩৪৫৫ সিসি, সর্বাধিক পাওয়ার ২২.৬ কিলোওয়াট, ফুয়েল ট্যাংক ৯০ লিটার, GVW ৫৯৯০ কেজি।

সুপার : তিন টন বিভাগে উত্তরা মোটরসের আনা Super-14 Feetএবং Super-17 Feetবাজারে ব্যাপক সাড়া ফেলেছে। আছে টার্বো চার্জার ইঞ্জিন, ওয়াটারকুলড, পাওয়ার  স্টিয়ারিং, এয়ার ব্রেক এবং ১০১ হর্স পাওয়ার, ঠেড ৬৫০০ কেজি।

 

সম্রাট এক্সএম টিপার

পাথর ও মাটি পরিবহনে এই ট্রাক বেশি কার্যকর। আছে ১০১ হর্স পাওয়ার, দুটি হাইড্রলিক জক, আমেরিকান মেরিটর এক্সেল, অক্সিলারি গিয়ার বক্স। 

 

ফোর্স মোটরস

ট্রাম্প ৪০ ডিজেল : জার্মানির মার্সিডিজ বেঞ্জ প্রযুক্তির ভারতের ফোর্স মোটরস লিমিটেডের ডিজেলচালিত এক টনের পিকআপ ট্রাম্প ৪০। ১৯৪৭ সিসি, ৩ সিলিন্ডার, ২৯.১ কিলোওয়াট শক্তির পিকআপটি জ্বালানি সাশ্রয়ী।

 

সুজুকি রাভি

জাপানি প্রযুক্তির সুজুকি রাভির পিকআপ ও কাভার্ড ভ্যান বাংলাদেশে বাজারজাত করে উত্তরা মোটরস। ওষুধ উত্পাদনকারী, কুরিয়ার সার্ভিস, প্রযুক্তিসেবা প্রদানকারী ও ট্রেডিং প্রতিষ্ঠানগুলোতে সুজুকি রাভির চাহিদা বেশি।


মন্তব্য