kalerkantho

সাম্প্রতিক

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



সাম্প্রতিক

বিলুপ্তির আশঙ্কায় রয়েল বেঙ্গল টাইগার

১০ ফেব্রুয়ারি। জাতীয়

—৬০টি দেশের মধ্যে বাজে সাইবার নিরাপত্তার দিক থেকে বাংলাদেশের অবস্থান ৬ নম্বরে। বাংলাদেশের মোবাইলের ৩৫.৯১ ও কম্পিউটারের ১৯.৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রগ্রামে আক্রান্ত। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কমপারিটেকের গবেষণা প্রতিবেদনের তথ্য।

—গরুর খোলা দুধে অণুজীবের সহনীয় মাত্রা সর্বোচ্চ ৪ থাকার কথা থাকলেও নমুনা পরীক্ষায় পাওয়া গেছে ৭.৬৬ পর্যন্ত। জনস্বাস্থ্য ইনস্টিটিউটের গবেষণা প্রতিবেদনের তথ্য।

 

আন্তর্জাতিক

—ভেনিজুয়েলায় আন্তর্জাতিক ত্রাণ সরবরাহ ও দ্রুত প্রেসিডেন্ট নির্বাচন চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাব উত্থাপন।

—আদালতে ব্যবহারের তৃতীয় ভাষা হিসেবে হিন্দিকে স্বীকৃতি দিয়েছে আবুধাবি। এত দিন দেশটিতে আরবি ও ইংরেজিতে আইনি প্রক্রিয়া চলত।

 

১১ ফেব্রুয়ারি। জাতীয়

—সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের বিধান রেখে ‘হজ প্যাকেজ ১৪৪০ হিজরি/২০১৯ খ্রিস্টাব্দ’-এর খসড়া এবং সংশোধিত ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ (২০১৮)’ মন্ত্রিসভায় অনুমোদন। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন।

 

আন্তর্জাতিক

—২০১৬ সালে অনুষ্ঠিত ব্রেক্সিট গণভোটের পর থেকেই ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বিনিয়োগ বাড়াচ্ছে ব্রিটিশ কম্পানিগুলো। গণভোটের ফলে ব্রিটেন থেকে ইইউ দেশগুলোতে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বেড়েছে ১২ শতাংশ বা ৮.৩ বিলিয়ন পাউন্ড।

 

১২ ফেব্রুয়ারি। জাতীয়

—ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশনের ঋণ কর্মসূচি সম্প্রসারণে ৫০ কোটি টাকার বিশেষ তহবিল দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

আন্তর্জাতিক

—২০১৮ সালে বৈশ্বিক কেন্দ্রীয় ব্যাংকগুলোর নেট সোনা ক্রয় হয় ৬৫১.৫ টন, ১৯৭১ সালের পর এটিই সর্বোচ্চ ক্রয়। সবচেয়ে বেশি ২৭৪.৩ টন সোনা ক্রয় করে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

—ভারতের রাজধানী নয়াদিল্লির জনাকীর্ণ করলবাগ এলাকার একটি হোটেলে আগুন লাগার ঘটনায় শিশুসহ ১৭ জনের প্রাণহানি।

—তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় জড়িত সন্দেহে এক হাজার ১১২ জনকে আটকের নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

 

১৪ ফেব্রুয়ারি। জাতীয়

—গত ২০ বছরে কে কে এক কোটি টাকার ওপরের ঋণখেলাপি ছিল, তাদের তালিকা ও নাম-ঠিকানা চেয়েছেন হাইকোর্ট।

 

আন্তর্জাতিক

—মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমানকে মাদকপাচারের ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন নিউ ইয়র্কের ফেডারেল আদালত।

 

১৪ ফেব্রুয়ারি। জাতীয়

—বিদেশে যুদ্ধ করার জন্য সেনা না পাঠানোর নীতি অব্যাহত রেখেই সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা চুক্তি সই। চুক্তি অনুযায়ী বাংলাদেশ সেনাবাহিনীর দুটি ব্যাটালিয়নে প্রায় এক হাজার ৮০০ সেনা সদস্য ইয়েমেন সীমান্তে মাইন অপসারণসহ বেসামরিক কাজে নিয়োজিত হবে।

—মিউনিখে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানি গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

—সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে ৫০ বছরের মধ্যে সুন্দরবনের বাংলাদেশ অংশ থেকে রয়েল বেঙ্গল টাইগার বিলুপ্ত হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। ‘সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট’ সাময়িকীতে এসংক্রান্ত প্রতিবেদন ছাপা হয়েছে।

—১ অক্টোবর এমএনপি সেবা চালু হওয়ার পর চার মাসে মোট এক লাখ ৩৩ হাজার ৬২১ জন গ্রাহক অপারেটর বদল করেছে। বিটিআরসির তথ্য।

 

আন্তর্জাতিক

—ইয়েমেনে সৌদি-আমিরাত জোটের আগ্রাসনে মার্কিন সহযোগিতা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ২৪১-১৭৭ ভোটে প্রস্তাব পাস।

—ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে আত্মঘাতী বোমা হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনীর ২৭ সদস্য নিহত।

 

১৫ ফেব্রুয়ারি। জাতীয়

—‘সোনালী কাবিন’খ্যাত কবি আল মাহমুদের মৃত্যু। কবি ব্রাহ্মণবাড়িয়া শহরে ১৯৩৬ খ্রিস্টাব্দের ১১ জুলাই জন্মগ্রহণ করেছিলেন।

—বহুজাতিক সংস্থা বিশ্বব্যাংকের ‘কনফ্রন্টিং ইল্লিসিট টোব্যাকো ট্রেড : আ গ্লোবাল রিভিউ অব কান্ট্রি এক্সপেরিয়েন্স’ গবেষণা প্রতিবেদনের তথ্যানুযায়ী তামাকজাত পণ্যের অবৈধ বাণিজ্যে দেশে প্রতিবছর রাজস্ব ক্ষতি হয় ১০ কোটি মার্কিন ডলার (৮৩৮ কোটি টাকার বেশি)।

 

আন্তর্জাতিক

—সশস্ত্র সংঘাত ও তার প্রভাবে প্রতিবছর বিশ্বে অন্তত এক লাখ শিশু মারা যায়। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত সংঘর্ষে পাঁচ লাখ ৫০ হাজার শিশুর মৃত্যু হয়েছে—আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের তথ্য।



মন্তব্য