kalerkantho


নিয়োগ চলছে নৌবাহিনীতে

কমিশনড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। আবেদন করা যাবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন তাহ্সীন উদ্দীন

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০



নিয়োগ চলছে নৌবাহিনীতে

২০১৯-বি ডিইও ব্যাচে কমিশনড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা এবং শিক্ষা শাখায় এ নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে  www.joinnavy.mil.bd ওয়েবসাইটে ও bit.ly/2QUgSr8 শর্টলিংকে। এই ওয়েবসাইটে join navy বাটনে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করা যাবে।

 

আবেদনের যোগ্যতা

এসএসসি ও এইচএসসিতে জিপিএ লাগবে কমপক্ষে ৪.০০ আর স্নাতক/স্নাতক সম্মান পর্যায়ে ৪ স্কেলে লাগবে সিজিপিএ ২.৫০। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার, মেকানিক্যাল বা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) হতে হবে। শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষা শাখায় গণিত, ইংরেজি, মনোবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং, রসায়ন, পদার্থ বা আইনে ৪ বছর মেয়াদী স্নাতক প্রার্থীরা আবেদন করতে পারবেন। ১ জুলাই ২০১৯ তারিখে বয়সসীমা ৩০ বছর। আবেদন প্রক্রিয়া, শারীরিক ও অন্যান্য যোগ্যতার বিস্তারিত জানা যাবে বিজ্ঞপ্তিতে।

 

নির্বাচন পদ্ধতি

প্রথমে প্রার্থীকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাত্কারে অংশ নিতে হবে। ৭-১০ জানুয়ারি পরীক্ষাটি হবে ঢাকার বিএন কলেজে। উত্তীর্ণ প্রার্থীরা পরবর্তী সময় থেকে লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। ১১ জানুয়ারি একই কেন্দ্রে লিখিত পরীক্ষা হবে বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ঢাকা সেনানিবাসে ডাকা হবে আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাত্কারের জন্য। আইএসএসবিতে সফলভাবে উত্তীর্ণদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা হবে ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মুহসীনে। স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা চূড়ান্ত মনোনয়ন পাবেন নৌবাহিনী সদর দপ্তরে অনুষ্ঠিত সাক্ষাত্কারের মাধ্যমে।

 

আইএসএসবি পরীক্ষা

আইএসএসবি পরীক্ষা নেওয়া হয় চার দিন ধরে। প্রথম দিন বুদ্ধিমত্তা পরীক্ষা। এ পরীক্ষার দুটি অংশ থাকে—ভাষাগত ও ইন্দ্রিয়গ্রাহ্য। প্রশ্ন করা হয় এমসিকিউ টাইপের। ভাষাগত পরীক্ষায় সাধারণত ১০০টি প্রশ্নের জন্য ৩৫ মিনিট ও ইন্দ্রিয়গ্রাহ্য পরীক্ষায় ৩৮টি প্রশ্নের জন্য ৩৫ মিনিট সময় দেওয়া হয়। পিকচার পারসেপশন অ্যান্ড ডেসক্রিপশন টেস্টে (ছবি দেখে কল্পনামতো ইংরেজিতে গল্প লিখতে বলা হয়। বিকেলে লিখিত পরীক্ষা। থাকে বাংলা ও ইংরেজি বাক্য রচনা, বাক্য সম্পূর্ণকরণ, ছবি দেখে গল্প লিখন, অসম্পূর্ণ গল্প সম্পূর্ণকরণ, আত্মসমালোচনা, সমকালীন বিষয়ে প্রতিবেদন। দ্বিতীয় দিন অংশ নিতে হয় নির্দিষ্ট বিষয়ের ওপর বাংলা ও ইংরেজিতে দলগত আলোচনা, বক্তৃতা, শারীরিক সামর্থ্যের পরীক্ষায়। থাকে দীর্ঘ লম্ফ, জিগজাগ, ওয়াল জাম্প, উচ্চ লম্ফ, বার্মা সেতু, টারজান সুইং, রশি আরোহণ ও ঝুলন্ত কাঠের গুঁড়ি খেলা। বিকেলে সাক্ষাত্কার। প্রার্থীর সাহস, আত্মবিশ্বাস, তাত্ক্ষণিক বুদ্ধি ইত্যাদি বিষয় পর্যবেক্ষণ করা হয় এতে। তৃতীয় দিন প্ল্যানিং ও কমান্ড টেস্ট। এ দুটি পরীক্ষায় যাচাই করা হয় প্রার্থীর নেতৃত্ব ও পরিকল্পনার দক্ষতা। শেষ দিন কোনো পরীক্ষা থাকে না। এদিন ফল ঘোষণা করা হয়। আইএসএসবি সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.issb-bd.org ওয়েবসাইটে।

 

সুযোগ-সুবিধা

নিয়োগপ্রাপ্তরা সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও অন্যান্য ভাতা পাবেন। রয়েছে দেশ-বিদেশে সরকারি খরচে উচ্চতর প্রশিক্ষণ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগদান, সামরিক হাসপাতালগুলোয় বিনা মূল্যে চিকিত্সা, সন্তানদের সামরিক বাহিনী নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ। থাকবে মনোরম বাসস্থান ও ডিওএইচএসে প্লটপ্রাপ্তির সুবিধা।

যোগাযোগ

নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩।

ফোন : ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫।

হেল্পলাইন : ০১৭৬৯৭০২২১৫।

 



মন্তব্য