kalerkantho

সাম্প্রতিক

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

ভোস্টক ২০১৮

৮ সেপ্টেম্বর। জাতীয়

—প্রথমবারের মতো ইলিশের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই দল বিজ্ঞানী।

—বাংলাদেশ থেকে পাচার করা অর্থ দেশে ফিরিয়ে আনতে এবং সেই অর্থ থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যে আইনি সুবিধা পেতে গত দেড় বছরে ৩৩টি দেশের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ।

—প্রায় তিন মাস বন্ধ থাকার পর দিনাজপুর বড়পুকুরিয়া কয়লাখনিতে কয়লা উত্তোলন শুরু।

 

আন্তর্জাতিক

—মিথ্যা সাক্ষ্য দেওয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা জর্জ পাপাডোপুলোসকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

—উদ্ভাবক ও বিজ্ঞানী তৈরিতে ‘ট্রান্সফরমারস ফান্ড’ নামে ৫০ কোটি ডলারের একটি তহবিল গঠন করল ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)।

 

৯ সেপ্টেম্বর। জাতীয়

—রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবনের দশম তলায় ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) আঞ্চলিক অফিস উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ২৬টি দেশে আইডিবির কর্মকাণ্ড পরিচালিত হবে ঢাকা অফিস থেকে।

—বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে ব্রুনেইয়ের বিশেষ আগ্রহ প্রকাশ। ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ১১ লাখ ১০ হাজার ইউএস ডলারের পণ্য ব্রুনেইয়ে রপ্তানি করে।

 

আন্তর্জাতিক

—পাকিস্তানের ত্রয়োদশ প্রেসিডেন্ট হিসেবে আরিফ আলভির শপথগ্রহণ। পার্লামেন্টের উভয় কক্ষ এবং চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনে জয়ী হয়ে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

—ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় দোষী সাব্যস্ত সাতজনের মুক্তির সুপারিশ করার সিদ্ধান্ত তামিলনাড়ু রাজ্যের মন্ত্রিসভার।

 

১০ সেপ্টেম্বর। জাতীয়

—চলতি বছরের জুন শেষে ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮৯ হাজার ৩৪০ কোটি টাকা, যা মোট ঋণের ১০.৪১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য।

—ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুত্ সরবরাহ শুরু। ভারতীয় ঋণ সহায়তায় বাংলাদেশ রেলওয়ের ‘কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন’ ও ‘আখাউড়া-আগরতলা ডুয়াল গেজ রেল সংযোগ নির্মাণ

(বাংলাদেশ অংশ)’ শীর্ষক প্রকল্প উদ্বোধন। 

 

আন্তর্জাতিক

—রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়া ‘ভোস্টক ২০১৮’ শুরু। সাইবেরিয়ার পূর্বাঞ্চলে শুরু হওয়া সপ্তাহব্যাপী মহড়ায় রাশিয়া, চীন ও মঙ্গোলিয়ার তিন লাখ সেনা অংশ নিয়েছে।

—আফগানিস্তানে মার্কিন সেনাদের যুদ্ধাপরাধের বিচারের অভিযোগ তদন্ত করতে গেলে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ও এর বিচারকদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার হুমকি যুক্তরাষ্ট্রের।

—ভারতের পুনেতে দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলোর জোট বিমসটেকের প্রথম সন্ত্রাসবিরোধী সামরিক মহড়া শুরু। এতে অংশ নিচ্ছে না সদস্য দেশ নেপাল।

১১ সেপ্টেম্বর। জাতীয়

—২০১৮-১৯ অর্থবছরের আগস্ট মাসে রপ্তানি আয় হয়েছে ৩২১ কোটি ৩৫ লাখ ডলার। গত অর্থবছরের এ সময় আয় হয়েছিল ৩৬৪ কোটি ডলার।

 

আন্তর্জাতিক

—আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশের রাজধানী জালালাবাদে এক দল বিক্ষোভকারীর ওপর আত্মঘাতী হামলায় অন্তত ১৯ জনের মৃত্যু।

—পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি নওয়াজ শরিফের স্ত্রী বেগম কুলসুম নওয়াজের মৃত্যু।

 

১২ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা ব্রাজিলের কারাবন্দি সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভার।

—সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রদেশ ইদলিবে সর্বাত্মক হামলার বিষয়ে দেশটির সরকার ও তার মিত্রদের সতর্ক করলেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

 

১৩ সেপ্টেম্বর। জাতীয়

—টানা চার বছর সংস্কারকাজ শেষে নতুনভাবে উদ্বোধন হলো ‘হোটেল ইন্টারকন্টিনেন্টাল’। ১৯৬৬ সালে যাত্রা শুরু হয়েছিল দেশের প্রথম পাঁচতারা হোটেলটির।

—বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে ‘সুপার স্পেশালাইজড হাসপাতাল’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন।

—দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা ঘোষণা।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির ক্ষমতাসংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

—মানবাধিকার রক্ষায় জাতিসংঘকে সহায়তা করায় বিশ্বের ৩৮টি দেশের নাগরিকরা নিজ দেশের সরকারের প্রতিহিংসার শিকার। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

 

১৪ সেপ্টেম্বর। আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রে অবস্থিত ফিলিস্তিন দূতাবাসের কার্যক্রম বন্ধ।

—উত্তর কোরিয়ার উত্তরাঞ্চলের শহর কায়েসংয়ে দুই কোরিয়ার যৌথ লিয়াজোঁ অফিস চালু।

—যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকায় আঘাত হানল ‘হারিকেন ফ্লেরেন্স’।

—জাতিসংঘের জলবায়ুবিষয়ক প্যানেলের (আইপিসিসি) সাবেক চেয়ারম্যান রাজেন্দ্র কুমার পাচৌরির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ গঠনের নির্দেশ।



মন্তব্য