kalerkantho

সাম্প্রতিক

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

২৬ আগস্ট। আন্তর্জাতিক

—জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে এমারসন এমনানগাগোয়ার শপথ গ্রহণ। স্বাধীনতার পর চার দশক ধরে দেশটিতে রবার্ট মুগাবের টানা শাসন চলছিল। মুগাবের পতনের পর দেশটির প্রথম সাধারণ নির্বাচনে এমারসন বিজয়ী হন।

—তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র মনস্তাত্ত্বিক যুদ্ধে নেমেছে বলে অভিযোগ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের।

—রোহিঙ্গা নিধনযজ্ঞকে ‘গণহত্যা’ অভিহিত করা হবে কি না, তা নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মতপার্থক্যের মধ্যে একে ‘এথনিক ক্লিনজিং’ বা ‘জাতিগত নির্মূল অভিযান’ বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

 

২৭ আগস্ট। জাতীয়

—পোশাক কারখানায় ৮৩ শতাংশ নারী শ্রমিক নানাভাবে যৌন হয়রানির শিকার। ব্লাস্ট, ব্র্যাক, ক্রিশ্চিয়ান এইড, নারীপক্ষ ও এসএনভি—এই পাঁচটি সংগঠনের মিলিত উদ্যোগে ‘সজাগ’-এর আয়োজনে গবেষণার ফল প্রকাশ।

 

আন্তর্জাতিক

—রোহিঙ্গাদের ওপর ‘গণহত্যা’, ‘মানবতাবিরোধী অপরাধ’ ও ‘যুদ্ধাপরাধ’ চালিয়েছে মিয়ানমার। নেতৃত্ব দিয়েছেন মিয়ানমারের সামরিক বাহিনীর সর্বাধিনায়ক ও সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংসহ ছয় জেনারেল। জাতিসংঘের ফ্যাক্টস ফাইন্ডিং মিশনের (সত্যানুসন্ধানী দল) প্রতিবেদনের তথ্য।

—পাকিস্তানের বিমানবন্দরগুলোতে রাজনীতিবিদ, বিচারক, সামরিক কর্মকর্তাসহ প্রভাবশালী লোকদের জন্য ভিআইপি মর্যাদা নিষিদ্ধ ঘোষণা করল দেশটির সরকার। নতুন সরকারের কৃচ্ছ্র সাধন পরিকল্পনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত।

 

২৮ আগস্ট। জাতীয়

—সব সূচক ঠিক থাকলে ২০২৪ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার পর বাংলাদেশ কোথায় কোথায় সুবিধা হারাবে, তার মূল্যায়নের কাজ শুরু করছে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি)।

 

আন্তর্জাতিক

—পরমাণু নিরস্ত্রীকরণবিষয়ক আলোচনা বানচাল হয়ে যেতে পারে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করল উত্তর কোরিয়া।

—ইরানের নিষেধাজ্ঞাসংক্রান্ত মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতের নেই বলে মনে করে যুক্তরাষ্ট্র।

—ইয়েমেন যুদ্ধে সংশ্লিষ্ট সব পক্ষ ‘সম্ভবত’ যুদ্ধাপরাধ করেছে এবং এ যুদ্ধে সাধারণ মানুষ হতাহতের সংখ্যা কমাতে কোনো পক্ষই যথাযথ উদ্যোগ নেয়নি। জাতিসংঘের তদন্তদলের প্রতিবেদন।

—উবারে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটর করপোরেশন।

 

২৯ আগস্ট। জাতীয়

—অপরাধ নির্মূলে চট্টগ্রাম ও রাজশাহীর পর সিলেটে আনুষ্ঠানিক যাত্রা শুরু করল পুলিশের বিশেষায়িত দল ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)।

—রাজস্ব আহরণে ২৮ দেশের মধ্যে বাংলাদেশ ২৫তম। মোট দেশজ উৎপাদন বা জিডিপির অনুপাতে কর আদায়ের এই হার মাত্র ৯ শতাংশ। বাংলাদেশের নিচে আর মাত্র তিনটি দেশ রয়েছে—ব্রুনেই দারুসসালাম, মিয়ানমার ও আফগানিস্তান। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিবেদন।

 

আন্তর্জাতিক

—ইরাকের পশ্চিমাঞ্চলীয় শহর আল-কিয়ামে আত্মঘাতী বোমা হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যসহ ১১ জন নিহত, আহত আরো ১৬ জন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দায় স্বীকার।

—২০১৭ সালের শেষে বিশ্বব্যাপী শরণার্থীর সংখ্যা ছিল দুই কোটি ৫৪ লাখ। এর মধ্যে এক কোটি ৯৯ লাখ শরণার্থী ইউএনএইচসিআরের তালিকাভুক্ত। এই শরণার্থীদের মধ্যে ৫২ শতাংশই শিশু এবং তাদের মধ্যে ৭৪ লাখ স্কুলে যাওয়ার উপযোগী। কিন্তু তাদের মধ্যে ৪০ লাখ শিশু স্কুলে যায় না। জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সমীক্ষা প্রতিবেদনের তথ্য।

 

৩০ আগস্ট। আন্তর্জাতিক

—নেপালের কাঠমান্ডুতে বিমসেটক চতুর্থ শীর্ষ সম্মেলন শুরু। চলবে ৩১ আগস্ট পর্যন্ত। বিমসেটকের সদস্য দেশ সাতটি—বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মিয়ানমার। বিমসেটকের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৪ সালে থাইল্যান্ডে।

—রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ ক্রয় করলে ভারতের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন।

—চীনের কারণে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্ক আরো জটিল হয়ে পড়েছে, অভিযোগ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

 

৩১ আগস্ট। জাতীয়

—চাঁদপুর সদরের ছোটসুন্দর গ্রামের তালুকদারবাড়ির দিঘিরপাড়ে ৫০০ বছরের পুরনো সুলতানি আমলের মসজিদের সন্ধান।

এক গম্বুজবিশিষ্ট লাল ইটের গাঁথুনির মসজিদটির দৈর্ঘ্য ১৬ ফুট ও প্রস্থ ১৫ ফুট। এতে চারটি ছোট মিম্বর, একটি মেহরাব ও কোরআন শরিফ রাখার বেশ কিছু খোপ রয়েছে। পোড়া ইট, বালু, চুন ও সুরকি দিয়ে এটি নির্মাণ করা হয়েছে।

 

আন্তর্জাতিক

—বিমসটেক অঞ্চলে বিদ্যুৎ গ্রিড সংযোগ স্থাপনে সদস্য দেশগুলোর সমঝোতা স্মারক (এমওইউ) সই। আঞ্চলিক সহযোগিতা আরো জোরদারে যৌথ ঘোষণায় ১৮ দফা সিদ্ধান্ত।

—পার্লামেন্ট থেকে আনুষ্ঠানিকভাবে সরে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। ক্ষমতাসীন লিবারেল পার্টির অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে প্রধানমন্ত্রীর পদ হারান তিনি।



মন্তব্য