kalerkantho

চলতি বিশ্ব

২৯ আগস্ট, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধ

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের মধ্যেই ফের চীনা পণ্যে নতুন শুল্ক কার্যকর করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। সঙ্গে সঙ্গে এর পাল্টা পদক্ষেপ নিয়েছে চীনও। এর মধ্য দিয়ে দুই দেশের বাণিজ্যযুদ্ধ আরো ঘনীভূত হচ্ছে। যুক্তরাষ্ট্র এবার দ্বিতীয় দফায় চীন থেকে আমদানি করা এক হাজার ৬০০ কোটি ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্ক চালু করেছে। চীনও তাত্ক্ষণিকভাবে একই পরিমাণ মার্কিন পণ্যের ওপর একই হারে শুল্ক কার্যকর করেছে। জুলাইয়ে বাণিজ্যযুদ্ধ শুরুর পর থেকে দুই দেশের এমন পাল্টাপাল্টি পদক্ষেপে এ পর্যন্ত সব মিলিয়ে একে অপরের পাঁচ হাজার কোটি ডলার মূল্যের আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ হলো। যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন শুল্ক এমন সময় কার্যকর হলো, যখন উভয় দেশ আলোচনা চালিয়ে যাচ্ছে।

 

প্রথমবারের মতো পাক-ভারত যৌথ সামরিক মহড়া

জম্মু-কাশ্মীর সীমান্তে ভারতীয় ও পাকিস্তানি সেনাদের মধ্যে লড়াইয়ের কথা প্রায়ই শোনা যায়। দুই দেশের সেনারা এবার একসঙ্গে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের মহড়ায়। রাশিয়ায় অনুষ্ঠিত ‘পিস মিশন ২০১৮’ নামের এ সামরিক মহড়ায় ভারতীয় ও পাকিস্তানি সেনাদের পাশাপাশি চীন, রাশিয়াসহ সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) অন্তর্ভুক্ত দেশের সেনারা অংশ নিয়েছেন।

রাশিয়ার চেবারকুলে ২৪ আগস্ট থেকে ওই মহড়া শুরু হয়। ২০০১ সালে চীন, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া ও তাজিকিস্তান মিলে এসসিও গঠন করে। বর্তমানে এসসিওর পূর্ণ সদস্য দেশ আটটি। এতে ভারত, পাকিস্তান ও উজবেকিস্তান যুক্ত হয়েছে।



মন্তব্য