kalerkantho

সাম্প্রতিক

২৯ আগস্ট, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

১৮ আগস্ট। আন্তর্জাতিক

—পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান। রাজনীতি শুরু করার ২২ বছর পর দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

—মানবাধিকার লঙ্ঘনসহ নৃশংসতা বন্ধ করতে মিয়ানমারের সামরিক বাহিনীকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধনযজ্ঞে সম্পৃক্ত ৩৩ লাইট ইনফ্যান্ট্রি ডিভিশন ও ৯৯ লাইট ইনফ্যান্ট্রি ডিভিশন এবং নেতৃত্বে থাকা চার জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ।

 

১৯ আগস্ট। জাতীয়

—বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হলো চতুর্থ প্রজন্মের অত্যাধুনিক উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘আকাশবীণা’। এর মধ্য দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৫টি।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের হুমকি মোকাবেলায় চলতি সপ্তাহে নতুন জঙ্গিবিমান আনার ঘোষণা দিয়েছে ইরান।

—২১ সদস্যের মন্ত্রিসভা ঘোষণা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ২১ সদস্যের মধ্যে ১৬ জন মন্ত্রী এবং অন্যরা ইমরানের উপদেষ্টা হিসেবে কাজ করবেন।

 

২০ আগস্ট। জাতীয়

—‘সরকারি চাকরি আইন ২০১৮’-এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন। এ আইন অনুযায়ী আদালতে অভিযোগপত্র দেওয়ার আগে ফৌজদারি মামলা, এমনকি দুর্নীতির মামলায়ও সরকারি কর্মচারীদের গ্রেপ্তার করতে হলে সরকারের অনুমতি নিতে হবে।

 

২২ আগস্ট। আন্তর্জাতিক

—ইরাকের মধ্যাঞ্চলীয় সালাহুদিন প্রদেশের একটি দুর্গম এলাকায় সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অবস্থানে সরকারি বাহিনীর বিমান হামলায় সাত জঙ্গি নিহত।

—সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করলেই কঠোর পদক্ষেপ গ্রহণ করবে যুক্তরাষ্ট্র—ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জন বল্টন।

 

২৩ আগস্ট। আন্তর্জাতিক

—ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের কার্যালয়ে বোমা বিস্ফোরণে একজন নিহত ও বেশ কয়েকজন আহত।

—২০১৯ সালেই রাশিয়ার তৈরি সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ পাবে তুরস্ক। তুরস্ক হবে প্রথম ন্যাটো সদস্য, যারা এই এস-৪০০ ক্ষেপণাস্ত্র পাচ্ছে। দুই দেশের মধ্যে ২৫০ কোটি ডলারের এক চুক্তির আওতায় ক্ষেপণাস্ত্রগুলো পাচ্ছে তুরস্ক।

—যুক্তরাষ্ট্রকে পুরনো এক চুক্তির আওতায় আরডি ১৮০ রকেট ইঞ্জিন সরবরাহ করবে রাশিয়া। যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা দিলেও আরডি রকেট ইঞ্জিন সরবরাহের ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

—পশ্চিম গোলার্ধে রাজনৈতিক হস্তক্ষেপের চীনা নীতির বিরোধিতা অব্যাহত রাখার ঘোষণা যুক্তরাষ্ট্রের। তাইওয়ান-চীন সম্পর্ক অস্থিতিশীল করে তোলার জন্যও চীনকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

 

২৪ আগস্ট। আন্তর্জাতিক

—দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করার দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট গিউন-হাই ও তাঁর ঘনিষ্ঠ বন্ধু চোই সুন-সিলের সাজার মেয়াদ বাড়িয়ে করা হয়েছে ২৫ বছর।

—এশিয়ান গেমস কাবাডি ফাইনালের পুরুষ ও নারী উভয় বিভাগে সোনা জিতেছে ইরান। পুরুষ বিভাগে ব্রোঞ্জ জিতেছে ভারত ও পাকিস্তান। নারী বিভাগে ব্রোঞ্জ জিতেছে চায়নিজ তাইপে ও থাইল্যান্ড।

—ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ লম্বকে দুই দফায় তীব্র ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫৫৫ জনে পৌঁছেছে। ভূমিকম্পে আহত হয়েছে প্রায় এক হাজার ৫০০ এবং বাস্তুচ্যুত হয়েছে লক্ষাধিক মানুষ। ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ প্রতিরোধ সংস্থার এই পরিসংখ্যান প্রকাশ।

—দক্ষিণ-পূর্ব ইয়েমেনে স্থানীয়দের বিক্ষোভের মুখে সৌদি আরবের স্থাপনা নির্মাণ বন্ধ।

 

২৫ আগস্ট। আন্তর্জাতিক

—দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে ১০৭টি শহরে সিগারেট বিক্রি বন্ধ করেছে শ্রীলঙ্কা।

—রোহিঙ্গাদের ওপর বর্বর নিপীড়নের জন্য দায়ীদের আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের মুখোমুখি করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ চান দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশের ১৩২ জন সংসদ সদস্য। তাঁরা ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর ও পূর্ব তিমুরের পার্লামেন্ট সদস্য।

—তাইওয়ানে ভারি বর্ষণ ও বন্যায় মারা গেছে ছয়জন। আশ্রয়শিবিরে অবস্থান করছে প্রায় এক হাজার ১০০ লোক।

—শরণার্থী না নিলে ইইউ থেকে তহবিল প্রত্যাহার করবে ইতালি, বললেন ইতালির উপপ্রধানমন্ত্রী লুইজি দি মাইয়ো।

—যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে ইরানকে সহায়তা দেওয়ার কথা জানাল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।



মন্তব্য