kalerkantho


ফায়ার সার্ভিসে কাজের সুযোগ

ফায়ারম্যান ও স্টেশন অফিসার পদে ৫৩৯ জন নিয়োগ দেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। অনলাইনে আবেদন করা যাবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন আহমদ শুভ

২৯ আগস্ট, ২০১৮ ০০:০০



ফায়ার সার্ভিসে কাজের সুযোগ

লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। রাজস্ব খাতভুক্ত ফায়ারম্যান পদে ৫১৬ জন এবং স্টেশন অফিসার পদে ২৩ জনকে অস্থায়ী ভিত্তিতে নেওয়া হবে। ফায়ারম্যান পদের বিজ্ঞপ্তিটি ১১ আগস্টের দৈনিক ইত্তেফাক ও স্টেশন অফিসার পদের বিজ্ঞপ্তি একই দিনের ডেইলি সানে ছাপা হয়েছে। বিজ্ঞপ্তি পাওয়া যাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েবসাইটেও (fireservice.gov.bd)

 

আবেদনের যোগ্যতা

ফায়ারম্যান (পুরুষ) পদে আবেদনের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। স্টেশন অফিসার (পুরুষ) পদে স্নাতক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকলে আবেদন করা যাবে। উভয় পদে উচ্চতা চাওয়া হয়েছে ৫ ফুট ৪ ইঞ্চি ও বুকের মাপ ৩২ ইঞ্চি। শারীরিক গঠনে কোনো ত্রুটি থাকা যাবে না। ১ আগস্ট ২০১৮ তারিখে ফায়ারম্যান পদে সাধারণ প্রার্থীদের বয়স ১৮ থেকে ২০ বছর, স্টেশন অফিসার পদে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। উভয় পদে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। হালকা ড্রাইভিং লাইসেন্স থাকলে অগ্রাধিকার দেওয়া হবে ফায়ারম্যান পদে।

 

আবেদনের নিয়ম

অনলাইনে fscd.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এরই মধ্যে শুরু হয়েছে আবেদনপ্রক্রিয়া। আবেদন করা যাবে ৫ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে প্রয়োজনীয় তথ্য পূরণের পর প্রার্থীর রঙিন ছবি ও স্বাক্ষরের স্ক্যান কপি আপলোড করতে হবে। ছবির আকার হবে ৩০০ বাই ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের আকার ৩০০ বাই ৮০ পিক্সেল। ছবি ও স্বাক্ষর আপলোডের পর সব তথ্য ঠিক আছে কি না দেখে আবেদন সাবমিট করতে হবে। আবেদন সাবমিটের পর ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত অ্যাপ্লিকেন্ট কপি পাওয়া যাবে। পিডিএফ ফাইলটি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। ফায়ারম্যান পদে পরীক্ষার ফি ৫০ টাকা, স্টেশন অফিসার পদে ১০০ টাকা। প্রাথমিকভাবে কোনো কাগজপত্র লাগবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

 

পরীক্ষা পদ্ধতি

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফায়ারম্যান ও স্টেশন অফিসার পদে তিন ধাপের পরীক্ষায় অংশ নিতে হবে। প্রথমে নেওয়া হবে শারীরিক বাছাই পরীক্ষা। উত্তীর্ণ হলে মিলবে লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ। লিখিত পরীক্ষায় পাস করলে ভাইভা বোর্ডের মুখোমুখি হতে হবে। নিয়োগ পরীক্ষায় মোট ১০০ নম্বর বরাদ্দ। শারীরিক বাছাই পরীক্ষার জন্য কোনো নম্বর বরাদ্দ নেই। লিখিত পরীক্ষায় ৭০ নম্বর ও মৌখিক পরীক্ষায় থাকে ৩০ নম্বর।

চলতি বছর ফায়ারম্যান পদের পরীক্ষায় অংশ নেওয়া কয়েকজন প্রার্থী জানান, শারীরিক বাছাই পরীক্ষায় শরীরের গঠনগত ত্রুটি আছে কি না তা দেখা হয়। বিভিন্ন শারীরিক কসরতে অংশ নিতে হয়। সাধারণত ২০০ মিটার দৌড়াতে বলা হয়। এরপর অংশ নিতে হয় ১০০ মিটার সাঁতারে। ৩০ থেকে ৪০ কেজি ভারোত্তোলন বা ৫ থেকে ৭ মিটার উচ্চতায় লাফ দিতে হতে পারে। এসব পরীক্ষার মাধ্যমে প্রার্থীর কায়িক শ্রমের সামর্থ্য যাচাই করা হয়। এতে অনেকেই হাঁপিয়ে যান। পরীক্ষার আগে অন্তত মাসখানেক নিয়মিত প্রস্তুতি নিলে ভালো করা যাবে।

শারীরিক বাছাইয়ে উত্তীর্ণদের ডাকা হবে লিখিত পরীক্ষায়। পরীক্ষা এমসিকিউ বা লিখিত যেকোনো পদ্ধতিতে হতে পারে। পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের প্রশ্ন আসে। এসএসসি বা সমমানের বইয়ের আলোকে প্রশ্ন করা হয়। পরীক্ষায় বাংলা ব্যাকরণ, সাহিত্য থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে গ্রামার থেকে প্রশ্ন করা হয়। গণিতে পাটিগণিতের বিভিন্ন অধ্যায় থেকে প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষা হলে এককথায় উত্তর করা যায়, এমন প্রশ্ন থাকবে। পাশাপাশি বাংলায় যেকোনো বিষয়ে একটি অনুচ্ছেদ বা রচনা, পত্র বা দরখাস্ত আসতে পারে। ইংরেজিতে অ্যাপ্লিকেশন লেখা বা একটি নির্দিষ্ট বিষয়ে প্যারাগ্রাফ লিখন থাকতে পারে। গণিতে লিখিত পরীক্ষা হলে বিশদ আকারে গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। এমসিকিউ পরীক্ষা হলে সংক্ষেপে সমাধান করে সঠিক উত্তরের বৃত্ত ভরাট করতে হবে।

মৌখিক পরীক্ষায় নিজের সম্পর্কে, নিজ জেলা বা সাম্প্রতিক বিষয় সম্পর্কে জানতে চাওয়া হতে পারে। উপস্থিত বুদ্ধিমত্তা, ধৈর্য পরীক্ষার জন্য কিছু কৌশলী প্রশ্ন করা হতে পারে। ঘাবড়ে না গিয়ে ধীরস্থিরভাবে উত্তর করতে হবে। মৌখিক পরীক্ষায় নির্বাচিতদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

 

বেতন-ভাতা

স্টেশন অফিসার পদে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে, ফায়ারম্যান পদে ৮৮০০-২১৩১০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। মিলবে সরকারি নিয়মানুযায়ী অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধা।



মন্তব্য