kalerkantho

সাম্প্রতিক

৮ আগস্ট, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

২৮ জুলাই। জাতীয়

—রাজধানীর রামপুরা-বাড্ডা-প্রগতি সরণি এলাকায় হাতিরঝিল প্রকল্পের নর্থ ইউলুপ উদ্বোধন। ৫৫৮ দশমিক ৫০ মিটার দৈর্ঘ্যের এই ইউলুপটি নির্মাণ করে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ব্রিগেড। এতে ব্যয় হয়েছে ৩৩ কোটি টাকা।

 

আন্তর্জাতিক

—মিসরের প্রেসিডেন্ট মোহামেদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে অবস্থান ধর্মঘটে অংশ নেওয়া ৭৫ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন কায়রো অপরাধ আদালত। এ রায় মিসরের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক, মন্তব্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের।

—প্রথম হিন্দু হিসেবে পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হলেন মহেশ কুমার মালানি। পাকিস্তান পিপলস পার্টির হয়ে সিন্ধু প্রদেশে তিনি নির্বাচিত হয়েছেন।

 

২৯ জুলাই। জাতীয়

—‘বিশ্ব বাঘ দিবস’ পালিত। এবারের দিবসের প্রতিপাদ্য ‘বাঘ বাঁচাই, বাঁচাই বন, রক্ষা করি সুন্দরবন’।

 

আন্তর্জাতিক

—ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলে ইসরায়েলি আরব সদস্য জুহেইর বাহলুলের পদত্যাগ। ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র ঘোষণা ও দাপ্তরিক ভাষা আরবি বাদ দিয়ে আইন পাস করার প্রতিবাদে এ ঘোষণা।

—ভূমিকম্পের আঘাতে ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ লোমবোকে অন্তত ১৪ জন নিহত, আহত ১৬২। ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৪।

 

৩০ জুলাই। জাতীয়

—২০১৭-১৮ অর্থবছরে দেশে রেমিট্যান্স এসেছে এক হাজার ৪৯৮ কোটি ডলার। সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি আরব থেকে। ২০১৬-১৭ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল এক হাজার ২৭৭ কোটি ডলার।

—এয়ার চিফ মার্শালের নতুন র্যাংক ব্যাজ পেলেন বিমানবাহিনীর প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

 

আন্তর্জাতিক

—জিম্বাবুয়েতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত। প্রায় চার দশক ক্ষমতায় থাকার পর গত বছর এক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন দেশটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।

 

৩১ জুলাই। জাতীয়

—সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণের নীতিমালার পরিপত্র জারি করল অর্থ মন্ত্রণালয়। গৃহ নির্মাণের জন্য পঞ্চম গ্রেড থেকে প্রথম গ্রেডভুক্ত কর্মকর্তারা ৫ শতাংশ সরল সুদে সর্বোচ্চ ৭৫ লাখ এবং ১৮তম থেকে ২০তম গ্রেডের কর্মচারীরা সর্বনিম্ন ৩৫ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

—২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা করল কেন্দ্রীয় ব্যাংক।

—গাজীপুর ও বেতবুনিয়ায় ‘সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৭৪ সালের ১৪ জুন বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 

আন্তর্জাতিক

—আগামী চার বছরের জন্য ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে নেপাল। নেদারল্যান্ডসের আমস্টিলভিনে নেদারল্যান্ডসের বিপক্ষে ইতিহাসের প্রথম ওয়ানডে খেলল দলটি।

—উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে সানুমডং কেন্দ্রে আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল তৈরি করছে উত্তর কোরিয়া।—মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের তথ্য।

—পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খান চীনের সঙ্গে সম্পর্কোন্নয়নের ইঙ্গিত দেওয়ার পর পরই পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা।

—যেকোনো মুহূর্তে ইরানের সঙ্গে বৈঠকে বসতে রাজি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকে বসতে হলে যুক্তরাষ্ট্রকে ইরান চুক্তিতে ফিরে আসতে হবে—শর্ত ইরানের।

 

১ আগস্ট। আন্তর্জাতিক

—সংযুক্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্য তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণা। এই সময়ে ‘স্পন্সর’ খুঁজে বৈধ হওয়ার সুযোগ পাবেন তারা।

 

২ আগস্ট। জাতীয়

—দেশের ৮২ শতাংশ কারখানা পোশাক উত্পাদনে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীল। মাত্র ১৪ শতাংশ কারখানা পৌর কর্তৃপক্ষের পানি ব্যবহার করে। বিকেএমইএর গবেষণা প্রতিবেদনের তথ্য।

আন্তর্জাতিক

—সীমান্তে ঘুড়ির সাহায্যে আগুনবোমা নিক্ষেপ করায় গাজায় জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

—মিয়ানমারে দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় গৃহহীন হয়ে পড়েছে প্রায় দেড় লাখ মানুষ। মারা গেছেন অন্তত ২৪ জন।

—গণিতের নোবেল হিসেবে পরিচিত ‘ফিল্ডস মেডেল’ পেলেন কৌচার বিরকার, অ্যালেসিও ফিগেলি, পিটার স্কলজ ও অক্ষয় ভেঙ্কটেশ। গণিতে অসামান্য অবদানের জন্য প্রতি চার বছর অন্তর দুই থেকে চারজনকে এ পদক দেওয়া হয়। 

—জিম্বাবুয়ে নির্বাচন-পরবর্তী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনজন নিহত।

—ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের তথ্যানুযায়ী, বছরের প্রথমভাগে বিশ্ব বাজারে সোনার চাহিদা কমেছে ৬ শতাংশ।

 

৩ আগস্ট। আন্তর্জাতিক

—কলম্বিয়ায় সহিংসতায় গত ছয় দশকে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়েছে। তাদের ৮৪ শতাংশই বেসামরিক। সংঘর্ষের কারণে উদ্বাস্তু হয়েছে ৬৯ লাখ মানুষ। দেশটির ন্যাশনাল সেন্টার ফর হিস্ট্রিক্যাল মেমোরির তথ্য।

—খাইবার পাখতুনখোয়ার প্রাদেশিক সরকারের হেলিকপ্টার অপব্যবহারের অভিযোগ তদন্তের অংশ হিসেবে পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খানকে তলব করেছে দেশটির দুর্নীতি দমন বিষয়ক ব্যুরো-এনএবি।



মন্তব্য