kalerkantho

সাম্প্রতিক

১৬ মে, ২০১৮ ০০:০০



৬ মে। জাতীয়

—এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা। গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ শিক্ষার্থী।

—শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ান জুনিয়র অ্যাথলেটিকসের ১০০ মিটার রিলেতে বাংলাদেশের ব্রোঞ্জ জয়।

আন্তর্জাতিক

—৯ বছরের মধ্যে লেবাননে প্রথম পার্লামেন্ট নির্বাচন।

 

৭ মে। জাতীয়

—গৃহকর্মে নিয়োজিত শিশুদের ৮৩ শতাংশই মেয়ে। তাদের  ২০ শতাংশ যৌন নির্যাতনের শিকার। অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্টের (এএসডি) গবেষণা প্রতিবেদন।

আন্তর্জাতিক

—চতুর্থবারের মতো আরো ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ভ্লাদিমির পুতিন।

—ঢাকায় অনুষ্ঠিত ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ঢাকা ঘোষণা নিয়ে পাকিস্তানের আপত্তি। সম্মেলনের শেষ দিনে দেওয়া হয়েছিল ৩৯ দফার ঢাকা ঘোষণা।

 

৮ মে। জাতীয়

—বাংলাদেশ থেকে রপ্তানি করা ৯৭ শতাংশ পণ্যে শুল্ক ও কোটামুক্ত সুবিধা দেবে চীন। তৈরি পোশাকসহ প্রধান ১৭টি রপ্তানিপণ্যেই এ সুবিধা পাবে বাংলাদেশ।

—বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার ও নেপালের ই-কমার্স কম্পানি দারাজ কিনে নিল চীনা ই-কমার্স কম্পানি আলিবাবা। দেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের ২০ শতাংশ শেয়ারও কিনেছে চীনের এই জায়ান্ট কম্পানি।

—এপ্রিলে দেশের সার্বিক মূল্যস্ফীতির পরিমাণ ৫.৬৩ শতাংশ, যা মার্চে ছিল ৫.৬৮ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদনের তথ্য।

আন্তর্জাতিক

—ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

 

৯ মে। আন্তর্জাতিক

—ভারতের ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্ট কিনে নিচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ খুচরা কম্পানি ওয়ালমার্ট।

—যুক্তরাষ্ট্রের মাউন্টেন ভিউতে চলা বার্ষিক ডেভেলপার সম্মেলনে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘অ্যানড্রয়েড পি’ উন্মুক্ত করল গুগল।

—সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় ৮ ইরানিসহ ১৫ জন নিহত।

 

১০ মে। জাতীয়

—জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ২০১৮-১৯ অর্থবছরের এক লাখ ৭৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন। এর মধ্যে রাষ্ট্রীয় কোষাগার থেকে আসবে এক লাখ ১৩ হাজার কোটি টাকা। বাকি ৬০ হাজার কোটি টাকা উন্নয়ন সহযোগীদের কাছ থেকে পাওয়া যাবে।

—গত ডিসেম্বর পর্যন্ত দেশের ব্যাংকগুলোতে ১৪ লাখ ৫৩ হাজার ৯৩৬টি স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয়েছে। হিসাবগুলোতে জমা হয়েছে এক হাজার ৩৬২ কোটি ৯৬ লাখ টাকা। বাংলাদেশের ৫৭টি তফসিলি ব্যাংকের মধ্যে স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে ৫৬টি ব্যাংক।

—রানা প্লাজা দুর্ঘটনার পর গঠিত অ্যাকর্ড-অ্যালায়েন্সের মেয়াদ ৬ মাস বাড়াল সরকার। অ্যাকর্ড দেশের এক হাজার ৬২০টি কারখানা পরিদর্শন করেছে।

—মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে ময়মনসিংহের ফুলবাড়িয়ার আলবদর কমান্ডার রিয়াজ উদ্দিন ফকিরকে মৃত্যুদণ্ডের আদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের।

আন্তর্জাতিক

—মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। দেশটির সাধারণ নির্বাচনে মাহাথিরের জোট পাকাতান হারাপান (অ্যালায়েন্স অব হোপ) ২২২টি পার্লামেন্টারি আসনের মধ্যে ১১৩টি আসনে জয়লাভ করে।

নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল জোট পায় ৭৯টি আসন। মাহাথির বর্তমানে বিশ্বের প্রবীণতম নির্বাচিত নেতা ও সরকারপ্রধান।

—সিরিয়ায় ইরানের সামরিক স্থাপনা লক্ষ্য করে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা, অন্তত ২৩ জন নিহত।

 

১১ মে। জাতীয়

—জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের জীবনাবসান।

আন্তর্জাতিক

—নেপালে দুই দিনের সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নয়াদিল্লি ও কাঠমাণ্ডুর মধ্যে টানাপড়েন কাটাতে এই সফর।

—ফিলিপাইনের প্রধান বিচারপতি মারিয়া লুরদেস সেরেনোকে অপসারণ। সেরেনো ছিলেন দেশটির প্রথম নারী প্রধান বিচারপতি।

 

১২ মে। জাতীয়

—দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ সফলভাবে কক্ষপথে উেক্ষপণ। বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে  ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগান লেখা স্যাটেলাইটটি নিয়ে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে মহাকাশের পথে উড়াল দেয় রকেট ফ্যালকন-৯। স্যাটেলাইটটি মহাকাশে বাংলাদেশের ভাড়া নেওয়া অরবিটাল স্লট ১১৯.৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে যাবে। এর বিস্তৃতি হবে বাংলাদেশসহ ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত। এর মাধ্যমে স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আত্মপ্রকাশ করল বাংলাদেশ।

আন্তর্জাতিক

—ফিলিস্তিনি বিক্ষোভকারী ও ইসরায়েলি সেনাদের মধ্যে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ায় গাজা উপত্যকার সঙ্গে প্রধান সীমান্ত পারাপার এলাকা ‘কেরেম শাইলম’ ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

—জাতিসংঘের ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) ডেপুটি মহাপরিচালক টেরো ভারজোরান্টোর পদত্যাগ। তিনি পরমাণু অস্ত্রবিস্তার রোধ চুক্তি ঠিকঠাক পালিত হচ্ছে কি না তা দেখভাল করতেন।

—ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত। ৩২৯ আসনের পার্লামেন্টে প্রায় সাত হাজার প্রার্থীর অংশগ্রহণ।


মন্তব্য