kalerkantho

দেশ পরিচিতি

১৬ মে, ২০১৮ ০০:০০



দেশ পরিচিতি

স্পেন

ইউরোপ মহাদেশের ইবেরীয় উপদ্বীপের প্রায় ৮৫ শতাংশ এলাকাজুড়ে অবস্থিত স্পেন। উপদ্বীপটির বাকি অংশজুড়ে রয়েছে স্পেনের ক্ষুদ্র প্রতিবেশী রাষ্ট্র পর্তুগাল এবং ব্রিটিশ প্রশাসনিক অঞ্চল জিব্রাল্টার। আয়তনে ইউরোপের চতুর্থ বৃহত্তম ও দক্ষিণ ইউরোপের বৃহত্তম দেশ।

স্পেনের উত্তরে আটলান্টিক মহাসাগর, উত্তর-পূর্বে পিরিনীয় পর্বতমালা, পূর্বে ভূমধ্যসাগর, দক্ষিণে ভূমধ্যসাগর ও আটলান্টিক মহাসাগর এবং পশ্চিমে পর্তুগাল ও আটলান্টিক মহাসাগর। আটলান্টিক মহাসাগরের লাস কানারিয়াস দ্বীপপুঞ্জ এবং ভূমধ্যসাগরের বালিয়ারীয় দ্বীপপুঞ্জ স্পেনের শাসনাধীন। মরক্কোর সেউতা ও মেলিয়া নামে দুটি ছিটমহলও স্পেন পরিচালনা করে।

ভৌগোলিক ও সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যপূর্ণ দেশ স্পেন। স্পেনের পাথর দিয়ে নির্মিত দুর্গ, বরফাবৃত পর্বতমালা, বিশাল আকৃতির সৌধ এবং আধুনিক ও পরিশীলিত শহরগুলোর গল্প মুখে মুখে ফেরে। একসময় শিক্ষা, গণিত, ভূগোল, স্থাপত্য, জ্যোতির্বিজ্ঞান ও কাব্যচর্চায় স্পেন ছিল বিশ্বসেরা। ক্রিস্টোফার কলম্বাসের নেতৃত্বে স্পেনের রাজার জাহাজের বহর আমেরিকা মহাদেশে পদার্পণ করে। এর পরের ৩০০ বছর স্পেনের বিশ্বজয় অব্যাহত ছিল। এ সময় বাণিজ্যে বিপুল অগ্রগতির কারণে বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ অঞ্চলে পরিণত হয় স্পেন। পরে অবশ্য কমতে শুরু করে স্পেনের প্রভাব-প্রতিপত্তি। স্পেনের অর্থনৈতিক অগ্রযাত্রা আবারও শুরু হয় বিংশ শতাব্দী থেকে। এখন তারা বিশ্বের ১৫তম বড় অর্থনৈতিক শক্তি।

 

একনজরে

পুরো নাম : কিংডম অব স্পেন।

রাজধানী ও সবচেয়ে বড় শহর : মাদ্রিদ।

দাপ্তরিক ভাষা : স্প্যানিশ।

জাতিগোষ্ঠী : ৮৯.৯ শতাংশ স্প্যানিশ, ১০.১ শতাংশ অন্যান্য।

প্রধান ধর্ম : রোমান ক্যাথলিক।

সরকারপদ্ধতি : ইউনিটারি পার্লামেন্টারি কনস্টিটিউশনাল রিপাবলিক।

রাজা : পঞ্চম ফিলিপ।

প্রধানমন্ত্রী : মারিয়ানো রাহয়।

আইনসভা : কোর্টেস জেনারেলস,

উচ্চকক্ষ সিনেট, নিম্নকক্ষ কংগ্রেস অব ডেপুটিস।

আয়তন : পাঁচ লাখ পাঁচ হাজার ৯৯০ বর্গকিলোমিটার।

জনসংখ্যা : চার কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৩২১।

জিডিপি : মোট ১.৮৬৪ ট্রিলিয়ন ডলার, মাথাপিছু ৪০২৯০ ডলার।

মুদ্রা : ইউরো।

জাতিসংঘে যোগদান : ১৪ ডিসেম্বর ১৯৫৫।


মন্তব্য