kalerkantho


বিনা মূল্যে প্রশিক্ষণ পাবে ১৬১০০ তরুণ-তরুণী

মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্প

১৬ মে, ২০১৮ ০০:০০



বিনা মূল্যে প্রশিক্ষণ পাবে ১৬১০০ তরুণ-তরুণী

অঙ্কন : মানব

অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম অ্যানিমেশন, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, অ্যাপ মনিটাইজেশন ও ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে বিনা মূল্যে প্রশিক্ষণ দেবে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রশিক্ষণ পাবে ১৬১০০ জন তরুণ-তরুণী। অনলাইনে চলছে রেজিস্ট্রেশন। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

 

 

মুঠোফোনের ব্যবহার দিন দিন বাড়ছেই। সেই সঙ্গে বাড়ছে বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন ও মোবাইল গেইমে দক্ষ লোকের চাহিদা। বিষয়টি মাথায় রেখে দক্ষ লোকবল তৈরিতে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে বিনা মূল্যে প্রশিক্ষণ দেবে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম অ্যানিমেশন, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, অ্যাপ মনিটাইজেশন ও ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্প পরিচালক কে এম আবদুল ওয়াদুদ বলেন, ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের নানা বিষয়ে প্রশিক্ষিত মানবসম্পদ গড়তেই এ প্রশিক্ষণ। আন্তর্জাতিক বাজারে এসব বিষয়ে দক্ষ কর্মীর ব্যাপক চাহিদা রয়েছে। আমাদের দেশেও চাহিদা রয়েছে। কিন্তু সেই তুলনায় দক্ষ কর্মী নেই বললেই চলে। আমরা এ প্রকল্পের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি গড়ে তুলতে চাই, যাতে তারা প্রশিক্ষণ শেষে এ খাতে চাকরি বা নিজেরাই মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম তৈরি করতে পারে।’

 

প্রশিক্ষণের মেয়াদ

প্রকল্পের ব্যবস্থাপনা পরামর্শক ড. মুহাম্মদ জানে আলম রাবিদ জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৬ সালের জুলাইতে এ প্রকল্প শুরু করে। এরই মধ্যে প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এবার শুরু হবে মূল প্রশিক্ষণ কার্যক্রম। অ্যাপ ডেভেলপার (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপার (আইওএস) এবং গেইম অ্যানিমেটর—এ তিনটি কোর্সের মেয়াদ ২০০ ঘণ্টা বা চার মাস। ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইনার  কোর্সটির মেয়াদ ৭৫ ঘণ্টা বা ৪৫ দিন। অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সের মেয়াদ ৯০ ঘণ্টা বা ৫৩ দিন। ৯ মে থেকে অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। বাকিগুলোও শিগগিরই শুরু হবে। তথ্যের জন্য চোখ রাখতে হবে পত্র-পত্রিকায় ও প্রকল্পের ওয়েবসাইটে (http://gameapp.gov.bd/training)।

 

কোন বিষয়ে কত জন

ড. মুহাম্মদ জানে আলম রাবিদ জানান, পাঁচ বিষয়ে প্রশিক্ষণ পাবে ১৬ হাজার ১০০ জন। অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ পাবে সাত হাজার। অ্যাপ ডেভেলপ (আইওএস) বিষয়ে এক হাজার ৭৫০ জন, গেইম অ্যানিমেশন বিষয়ে দুই হাজার ৮০০ এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন বিষয়ে দুই হাজার ৮০০ জন এবং অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে এক হাজার ৭৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। আগে এলে আগে প্রশিক্ষণ ভিত্তিতে ভর্তি কার্যক্রম চলছে। এ প্রক্রিয়া চলমান থাকবে নির্ধারিত প্রশিক্ষণার্থীর সংখ্যা পূর্ণ না হওয়া পর্যন্ত। প্রতি ব্যাচে ৩৫ জন করে নেওয়া হবে।

তিনি বলেন, ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের নানা বিষয়ে সারা বিশ্বে পাঁচ বিলিয়ন ডলারের মার্কেট রয়েছে। আমাদের দেশের তরুণরা যেন স্থানীয় ও আর্ন্তজাতিক বাজারের সঙ্গে তাল মেলাতে পারে সে জন্য এ প্রশিক্ষণ প্রকল্প।’

 

রেজিস্ট্রেশন যেভাবে

চলছে রেজিস্ট্রেশন। এ প্রক্রিয়া চলমান থাকবে ১৬ হাজার ১০০ প্রার্থী না হওয়ার পূর্ব পর্যন্ত। অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম অ্যানিমেশন এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন বিষয়ে আবেদনের যোগ্যতা স্নাতক বা স্নাতক পর্যায়ে অধ্যয়নরত। অ্যাপ ডেভেলপার এন্ড্রয়েডের বেলায় জাভা সফটওয়্যার ও আইওএসের বেলায় অবজেকটিভ-সি সফটওয়্যার বিষয়ে বিশদ ধারণা থাকতে হবে। গেইম অ্যানিমেশন এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন কোর্সের জন্য লাগবে ফটোশপ ও ইলাস্ট্রেটরে দক্ষতা। অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সের স্নাতক। ই-কমার্স মার্কেটিংয়ে কাজ করাদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া সি, সি ++, সি #, জাভা, অবজেকটিভ-সি, সুইফট, ফটোশপ বা ইলাস্ট্রেটরের কাজ জানা থাকলে যেকোনো বিষয়ে রেজিস্ট্রেশন করা যাবে। সে ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হবে। প্রশিক্ষণসংক্রান্ত সব দরকারি তথ্য জানা যাবে http://gameapp.gov.bd/training ওয়েবসাইটে। এ ওয়েব ঠিকানায় রেজিস্ট্রেশন করতে হবে। নাম, ঠিকানাসহ রেজিস্ট্রেশন ফরমে চাওয়া তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করতে হবে। প্রশিক্ষণ, বাছাই পরীক্ষা, ক্লাসের সময়সূচিসহ প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে ফেসবুক ঠিকানায়ও (facebook.com/mobileskill)।

 

প্রার্থী বাছাই যেভাবে

অনলাইনে আবেদন জমা দেওয়ার পর প্রার্থীকে নিজের ই-মেইল অ্যাকাউন্ট নিয়মিত চেক করতে হবে। প্রশিক্ষণ আয়োজক কর্তৃপক্ষ অনলাইনে বাছাই পরীক্ষা নেবে। অনলাইনেই জানানো হবে কখন এবং কোন সময় পরীক্ষায় বসতে হবে। এমসিকিউ পদ্বতিতে অনলাইনে বাছাই পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীর পছন্দের বিষয়ের ওপর কর্তৃপক্ষ প্রশ্নপত্র দেবেন। উত্তরপত্র জমা দেওয়ার পর তা নিরীক্ষা করে দেখবে কর্তৃপক্ষ। কৃতকার্য হলে কোন বিষয়ে কখন প্রশিক্ষণ দেওয়া হবে তা ই-মেইলে জানিয়ে দেওয়া হবে। ভর্তির সময় জমা দিতে হবে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি।

 

ক্লাসের বিস্তারিত

ড. মুহাম্মদ জানে আলম রাবিদ জানান, সপ্তাহে তিন দিন ক্লাস নেওয়া হবে। দুটি শিফটে ক্লাস করার সুযোগ রয়েছে। সকালের শিফট শুরু হবে সকাল ৯টায় ও দুপুরের শিফট দুপুর ২টায়। ক্লাসের সময় হতে পারে তিন থেকে চার ঘণ্টা। প্রশিক্ষণার্থীদের কম্পিউটার ল্যাবে ক্লাস করতে হবে। ক্লাস হবে তত্বীয় ও ব্যবহারিক দুই ধরনের। হাতে কলমে শেখানো হবে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইমের খুটিনাটি।

 

আছে ইন্টার্নশিপ ও ভাতা

প্রতিটি বিষয়ের প্রশিক্ষণ নেওয়া প্রার্থীকে মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন তৈরিতে তিন দিনের ইন্টার্নশিপ করতে হবে। ইন্টার্নশিপ কোথায় করতে হবে তা নির্ধারণ করবে কর্তৃপক্ষ। ইন্টার্নশিপে অংশ নেওয়া প্রত্যেককে তিন দিনের ভাতা হিসেবে সাড়ে চার হাজার টাকা দেওয়া হবে। পরীক্ষায় মূল্যায়নের মাধ্যমে কোর্স শেষে দেওয়া হবে সনদ।

 

যোগাযোগ

মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ,

ই-১৪/এক্স, আইসিটি টাওয়ার, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭।

 

প্রশিক্ষণের খোঁজ জানবেন যেভাবে

প্রকল্পের ফেসবুক পেজে (facebook.com/mobileskill) পাওয়া যাবে প্রশিক্ষণের

সব আপডেট তথ্য। এ ছাড়া জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দিয়েও প্রশিক্ষণার্থী খোঁজা হবে। বিষয়ভিত্তিক তথ্য জানা যাবে নিচের ওয়েব ঠিকানায়—

অ্যাপ ডেভেলপ (এনড্রয়েড) : http://sdmgap-ict.com

অ্যাপ ডেভেলপ (আইওএস) : http://wis-sdmga.com

গেইম অ্যানিমেশন : http://gameanimation.net

ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন : www.tms.stargroup-bd.com

অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং : https://appmonetizationbd.com



মন্তব্য