kalerkantho


চাকরি নিয়ে সৌদি যাবেন?

নির্মাণ শ্রমিক, হেলপার, রাজমিস্ত্রি, রংমিস্ত্রিসহ বিভিন্ন পদে ৬০০ বাংলাদেশিকে চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সৌদি আরবের নির্মাণপ্রতিষ্ঠান আল বাওয়ানি। আবেদন করা যাবে ২৬ এপ্রিল পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন রায়হান রহমান

২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০



চাকরি নিয়ে সৌদি যাবেন?

রাজমিস্ত্রি (টাইল সেটার, ব্লক লেয়ার, প্লাস্টারার, মারবেল সেটার) পদে ৫৫ জন, রংমিস্ত্রি পদে ৬০ জন, জিপসাম ইনস্টলার (ড্রাইওয়াল ও সিলিং) পদে ২৫ জন, কার্পেন্টারি শপে ফিনিশিং কার্পেন্টার পদে ২০ জন, সাইটে কাজ করার জন্য কার্পেন্টার পদে ১০ জন, হেভি ডিউটি ড্রাইভার্স পদে ১০ জন, বিল্ডিং ইলেকট্রিশিয়ান পদে ১০ জন, স্টিল ফিক্সার ও রডমিস্ত্রি পদে ১০ জন, ওয়েল্ডার পদে ১০ জন, পাইপ ফিটার পদে ১০ জন, প্লাম্বার পদে ১০ জন, সাটারিং কার্পেন্টার পদে ১০ জন, ফ্লোর ভিনাইল ইনস্টলার পদে ১০ জন, নির্মাণ শ্রমিক পদে ২২০ জন এবং হেলপার বা ক্লিনার পদে ১৩০ জন শ্রমিক নেবে সৌদি আরবের নির্মাণপ্রতিষ্ঠান আল বাওয়ানি কম্পানি লিমিটেড। এসব শ্রমিক পাঠানো হবে সেনা কল্যাণ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিমিটেডের মাধ্যমে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজের অভিজ্ঞতাসম্পন্ন কর্মীরা অগ্রাধিকার পাবেন। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১৭ এপ্রিল বাংলাদেশ প্রতিদিনে। (পৃ. ৭) পাওয়া যাবে www.senakalyan.org/wfimages/SKOESL.pdf wVKvbvq ev bit.ly/2F6imbi লিংকে।

 

আবেদনের যোগ্যতা

রাজমিস্ত্রি, রংমিস্ত্রি, জিপসাম ইনস্টলার, ফিনিশিং কার্পেন্টার, হেভি ডিউটি ড্রাইভার্স, কার্পেন্টার, স্টিল ফিক্সার ও রডমিস্ত্রি, পাইপ ফিটার, প্লাম্বার, সাটারিং কার্পেন্টার, ফ্লোর ভিনাইল ইনস্টলার, নির্মাণ শ্রমিক ও হেলপার বা ক্লিনার পদে অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে। বিল্ডিং ইলেকট্রিশিয়ান ও ওয়েল্ডার পদে আবেদনের যোগ্যতা এসএসসি। নির্মাণ শ্রমিক ও হেলপার বা ক্লিনার পদে এক থেকে দুই বছর এবং অন্যান্য পদে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা লাগবে। ফিনিশিং কার্পেন্টার, কার্পেন্টার, বিল্ডিং ইলেকট্রিশিয়ান ও প্লাম্বার পদে থাকতে হবে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড কোর্স সার্টিফিকেট। হেভি ডিউটি ড্রাইভিং পদের জন্য ড্রাইভিং লাইসেন্স, ওয়েল্ডার পদে লাগবে আইটিআই কোর্স সার্টিফিকেট। ১ এপ্রিল তারিখে বয়সসীমা ২৫ থেকে ৪৫ বছর।

 

আবেদনপ্রক্রিয়া ও খরচাপাতি

ওয়েবসাইট (www.senakalyan.org) থেকে আবেদনপত্র ডাউনলোড ও প্রিন্ট করতে হবে। পূরণ করে পাঠাতে হবে ব্যবস্থাপনা পরিচালক, সেনা কল্যাণ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিস লিমিটেড, ১৯৪/এবি, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ ঠিকানায়। ২৬ এপ্রিলের মধ্যে ডাকযোগে, কুরিয়ারে বা সরাসরি জমা দিতে হবে আবেদনপত্র। বাছাইকৃত প্রার্থীদের এসএমএসের মাধ্যমে পরীক্ষার সময়, তারিখ ও স্থান জানানো হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীকে প্রক্রিয়াকরণ ও অন্যান্য সরকারি ফি বাবদ ৩৫ হাজার টাকা পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে। ওয়ার্ক পারমিট ও ভিসার ব্যবস্থা করবে নিয়োগদানকারী প্রতিষ্ঠান। আসা-যাওয়ার বিমানভাড়া, থাকা-খাওয়া, চিকিৎসাসহ প্রয়োজনীয় সব খরচ বহন করবে কর্তৃপক্ষ।

 

বাছাইপ্রক্রিয়া ও নিয়োগ

সেনা কল্যাণ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিমিটেড জানায়, বাছাইপ্রক্রিয়ার প্রধান বিষয় ব্যবহারিক পরীক্ষা। পদসংশ্লিষ্ট বিষয়ে দিতে হবে ব্যবহারিক পরীক্ষা। পাইপ ফিটার পদে দেখা হবে অবকাঠামো অনুসারে পাইপের ধরন নির্ধারণ, পাইপ সঠিকভাবে কাটতে পারা এবং ফিটিং করতে পারার দক্ষতা। প্লাম্বার পদে দেখা হবে বেসিন ও সেনিটারি কাজে দক্ষতা। এভাবে পদ অনুসারে টাইলস সেট করা, ব্লক লেয়ার করা, প্লাস্টার করা, বিভিন্ন জায়গায় মারবেল বসানো, ড্রাইভিং, রং করার কাজে দক্ষতা দেখা হবে।

উত্তীর্ণ সবাইকে দিতে হবে মৌখিক পরীক্ষা। সংশ্লিষ্ট কাজ সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান আছে কি না দেখা হবে মৌখিক পরীক্ষায়। বিদেশে গিয়ে কাজ করার যোগ্যতা, ধৈর্য, উপস্থিত বুদ্ধিমত্তা, কাজ করার কৌশল দেখা হবে। পরে দিতে হবে মেডিক্যাল টেস্ট। চূড়ান্তভাবে নির্বাচিতদের নিয়োগ দিয়ে পাঠানো হবে সৌদি আরব।

 

বেতন ও সুযোগ-সুবিধা

সপ্তাহে ছয় দিন, দৈনিক আট ঘণ্টা কাজ করতে হবে। রাজমিস্ত্রি, রংমিস্ত্রি, বিল্ডিং ইলেকট্রিশিয়ান, স্টিল ফিক্সার ও রডমিস্ত্রি, ওয়েল্ডার, পাইপ ফিটার, প্লাম্বার, সাটারিং কার্পেন্টার, ফ্লোর ভিনাইল ইনস্টলার পদে প্রতি মাসে বেতন দেওয়া হবে ১৪৩০ সৌদি রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় ৩০০০০ টাকা)। জিপসাম ইনস্টলার (ড্রাইওয়াল ও সিলিং), ফিনিশিং কার্পেন্টার ও কার্পেন্টার পদের জন্য দেওয়া হবে ১৮২০ রিয়াল (প্রায় ৩৮০০০ টাকা)। হেভি ডিউটি ড্রাইভার পদে পাওয়া যাবে ২১৪৫ সৌদি রিয়াল (প্রায় ৪৫০০০ টাকা)। অদক্ষ ক্যাটাগরিতে নির্মাণ শ্রমিক ও হেলপার বা ক্লিনার পদে দেওয়া হবে ১১৭০ রিয়াল (প্রায় ২৪৫০০ টাকা)। ওভারটাইম করলে অতিরিক্ত ভাতা দেওয়া হবে। পাওয়া যাবে স্বাস্থ্য ও জীবন বীমা সুবিধা। বাড়তে পারে চুক্তির মেয়াদ।

 

যোগাযোগ

সেনা কল্যাণ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিস, ১৯৪/এবি, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।

ফোন : ০২-৮৮৭৮০১০, ০২-৮৮৭৮৪৬১।



মন্তব্য