kalerkantho

সম্মেলন

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



জাতিসংঘের জলবায়ু সম্মেলন

৬ নভেম্বর থেকে জার্মানির বন শহরে বসেছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন ‘কপ ২৩’, চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। জলবায়ু সম্মেলনে ১৯৭টি দেশের পরিবেশবাদী, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারি কর্মকর্তা, বেসরকারি সংস্থা, গণমাধ্যমকর্মী অংশ নিয়েছেন।

প্যারিস চুক্তিতে সই করা দেশগুলো বৈশ্বিক উষ্ণতা কমাতে কতটুকু লক্ষ্যমাত্রায় পৌঁছেছে, গ্রিনহাউস গ্যাস নির্গমনের জন্য মূলত দায়ী শিল্পোন্নত দেশগুলো আবহাওয়া ও জলবায়ু বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর সুরক্ষায় কতটা ভূমিকা রাখতে পারে—এ সংক্রান্ত ৯টি বিষয় নিয়েই এবারের সম্মেলনে আলোচনা হচ্ছে।

 

ঢাকায় সিপিএ সম্মেলন

১ থেকে ৮ নভেম্বর কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলন বসে ঢাকায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এবারের সম্মেলনে অংশ নেন সিপিএভুক্ত ৫২টি দেশের মধ্যে ৪৪টি দেশের ১১০টি ব্রাঞ্চের জনপ্রতিনিধিরা। ৫ নভেম্বর সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘কনটিনিউনিং টু এনহ্যান্স দ্য হাই স্ট্যান্ডার্ড অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস’। ১৯১১ সালে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ সদস্যপদ লাভ করে ১৯৭৩ সালে।


মন্তব্য