kalerkantho

কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



৩ সেপ্টেম্বর। জাতীয়

—নির্বিচারে হত্যা ও বাড়িঘর জ্বালিয়ে দেওয়ায় প্রাণে বাঁচতে মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গারা দলে দলে ঢুকছে বাংলাদেশে।

আন্তর্জাতিক

—হাইড্রোজেন বোমার সফল পরীক্ষার দাবি উত্তর কোরিয়ার। এটি পরমাণু বোমার চেয়ে অনেক গুণ শক্তিশালী, যা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে ব্যবহার করা সম্ভব।

—জার্মানির পার্লামেন্ট নির্বাচন সামনে রেখে টিভি বিতর্কে চ্যান্সেলর পদে প্রধান দুই প্রার্থী অ্যাঙ্গেলা মার্কেল ও মার্টিন শুলজ। তাত্ক্ষণিক জনমত যাচাই জরিপে এগিয়ে মার্কেল।

—ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে কয়েকজন মন্ত্রীর পদত্যাগের পর নতুন ৯ মন্ত্রীর শপথ।

৪ সেপ্টেম্বর। জাতীয়

—জঙ্গি আস্তানা রয়েছে—এমন খবর পেয়ে মিরপুরের মাজার রোডের বর্ধনবাড়ি এলাকার ‘কমল প্রভা’ ভবন ঘেরাও র্যাবের।

আন্তর্জাতিক

—মিরপুরের ‘কমল প্রভা’ ভবনের পাঁচতলায় জঙ্গিদের আত্মঘাতী রাসায়নিক বিস্ফোরণ, খুলি দেখে সাতটি দেহ চিহ্নিত।

—উত্তর কোরিয়ার ‘হাইড্রোজেন বোমা’র সফল পরীক্ষার প্রতিক্রিয়ায় ক্ষেপণাস্ত্রের লাইভ মহড়া দক্ষিণ কোরিয়ার।

—সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ঘোষণা চীনে অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে। লস্কর-ই-তৈয়বা, জইশ-ই-মোহাম্মদ, হাক্কানি নেটওয়ার্ক প্রভৃতি জঙ্গি সংগঠনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার ইঙ্গিত।

৫ সেপ্টেম্বর। জাতীয়

—বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৫টি জেলায় জরুরি ত্রাণ সহায়তার জন্য ১০৫ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ।

—যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ পুনরুদ্ধারের বিষয়ে আলোচনা করতে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দুই সদস্যের প্রতিনিধিদল।

আন্তর্জাতিক

—মিয়ানমারের চলমান সহিংসতায় উদ্বেগ জানিয়ে আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের চিঠি।

—শরণার্থীদের গ্রহণ করতে হাঙ্গেরি ও স্লোভাকিয়াকে নির্দেশ ইউরোপের সর্বোচ্চ আদালতের।

—মিয়ানমারের সেনা অভিযান থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের উদ্ধারে বঙ্গোপসাগরে আসছে ভূমধ্যসাগরে কাজ করা মাল্টাভিত্তিক সংস্থা মাইগ্র্যান্ট অফশোর এইড স্টেশনের উদ্ধারকারী জাহাজ ‘দ্য ফিনিক্স’।

—ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং দ্বিপক্ষীয় বৈঠকে সীমান্তে শান্তি বজায় রাখার বিষয়ে একমত। প্রসঙ্গত, ডোকলাম ইস্যুতে দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছিল।

৬ সেপ্টেম্বর। জাতীয়

—ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৮তম উপাচার্য হিসেবে দায়িত্ব নিলেন অধ্যাপক মো. আখতারুজ্জামান।

আন্তর্জাতিক

—মিয়ানমারের চলমান সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈদেশিক নীতিসংক্রান্ত প্রধান ফেদেরিকা মগেরিনির।

—কেন্দ্র ও রাজ্য সরকারগুলোকে গোরক্ষায় বাড়াবাড়ি বন্ধের নির্দেশ ভারতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে গঠিত এক বেঞ্চের।

—অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষায় বিদ্যমান প্রকল্প ডিফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডিএসিএ) বাতিলের সিদ্ধান্ত আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

৭ সেপ্টেম্বর। জাতীয়

—বাংলাদেশ-অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার জয়ে সিরিজে সমতা, টেস্ট সিরিজ ১-১ ড্র।

—মিয়ানমারে চলমান সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে, ধারণা জাতিসংঘের।

—রাশিয়া থেকে ২ লাখ টন গম আমদানি করতে যাচ্ছে সরকার। এতে ব্যয় হবে ৪১৮ কোটি ৩২ লাখ টাকা।

—এশিয়া কাপের জন্য বাংলাদেশ হকি দলের উপদেষ্টা কোচ হলেন বেলজিয়াম জাতীয় দলের সাবেক কোচ জাইলস বনেট।

—বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় অভিযুক্ত ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) সাবেক শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোর বিচার শুরু হতে যাচ্ছে ফিলিপাইনের আদালতে।

আন্তর্জাতিক

—মিয়ানমারের ভেতরে রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠী যাতে নির্যাতিত না হয়, সে জন্য সেখানে একটি ‘নিরাপত্তা অঞ্চল’ তৈরির ব্যাপারে কূটনৈতিক পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ। বিভিন্ন সংস্থার কাছে পাঠানো হয়েছে এ-সংক্রান্ত চিঠি।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের জলবায়ু তহবিলে অর্থের জোগান দেওয়ার ব্যাপারে বিরোধিতা করলেও তাঁকে উপেক্ষা করেই এ তহবিলে অর্থায়ন করার বিষয়টি অনুমোদন দিল কংগ্রেসের সিনেট প্যানেল।

৮ সেপ্টেম্বর। জাতীয়

—এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলতে থাইল্যান্ডের পথে বাংলাদেশের মেয়েরা।

—চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীর তীরে নতুন কনটেইনার টার্মিনালের ভিত্তিপ্রস্তর স্থাপন। এক দশক পর বন্দরে নতুন কোনো টার্মিনালের কাজ শুরু হতে যাচ্ছে।

আন্তর্জাতিক

—অবিলম্বে সহিংসতা বন্ধ করে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার পরামর্শ যুক্তরষ্ট্রের। জাতিসংঘের মানবাধিকার কমিশনের তদন্তদলকে মিয়ানমারে যাওয়ার অনুমতি দিতে এবং আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে বলেছে দেশটি।

৯ সেপ্টেম্বর। জাতীয়

—মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য আড়াই হাজার একর জমির ব্যবস্থা করা হচ্ছে, জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী।

—কাজাখস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠেয় ‘বিজ্ঞান ও প্রযুক্তিসংক্রান্ত ওআইসির প্রথম শীর্ষ সম্মেলনে’ যোগ দিতে দেশটির উদ্দেশে ঢাকা ত্যাগ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের।

আন্তর্জাতিক

—উত্তর কোরিয়ার ওপর আরো কঠোর অবরোধ আরোপের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এতে অনাগ্রহী পরিষদের দুই স্থায়ী সদস্য চীন ও রাশিয়া।


মন্তব্য