kalerkantho


ফিল্ম অ্যান্ড টেলিভিশনে স্নাতকোত্তর ডিপ্লোমা

পাঠশালার পাঠে ঢাবির সনদ

আফরা নাওমী    

৮ আগস্ট, ২০১৮ ০০:০০



পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট আলোকচিত্র ও চলচ্চিত্র শিক্ষাবিষয়ক একটি নামি প্রতিষ্ঠান। তাদের প্রধান দুটি বিভাগ—ফটোগ্রাফি ও সিনেমাটোগ্রাফি। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়েছে প্রতিষ্ঠানটি। এখানে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) চালু হচ্ছে সেপ্টেম্বর থেকে। আঠারো মাসের এই ডিপ্লোমার সনদপত্র দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়। ছয় মাস করে মোট তিনটি সেমিস্টার, এরপর ইন্টার্নশিপ। সিনেমাটোগ্রাফি, ভিডিও এডিটিং, স্ক্রিপ্ট অ্যান্ড স্ক্রিনপ্লে, ব্রডকাস্ট জার্নালিজম অ্যান্ড টিভি রিপোর্টিং, ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাক্টিংসহ মোট ১০টি কোর্স থাকবে।

অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে এবং প্রয়োজনীয় কোর্সগুলোর মাধ্যমে চলচ্চিত্র ও টেলিভিশন সংক্রান্ত মানসম্পন্ন শিক্ষা গ্রহণ করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। ফলে নব্য নির্মাতারা নতুন একটি প্ল্যাটফর্ম পাবেন। তাঁদের মেধা ও সৃষ্টিশীলতা প্রদর্শনের ঘটবে সুযোগ।

যেকোনো বিষয়ে স্নাতক উত্তীর্ণ শিক্ষার্থীরা এ কোর্সে আবেদন করতে পারবেন। তবে থাকা চাই ন্যূনতম ২.৫ সিজিপিএ। ভর্তি পরীক্ষার তারিখ এখনো নির্ধারিত না হলেও ৩১ আগস্টের মধ্যে আগ্রহীরা আবেদন করতে পারবেন। ফরমের মূল্য ২০০ টাকা। প্রতিটি কোর্সের ফি ১২ হাজার টাকা করে। তার মানে ১০টি কোর্সে এক লাখ ২০ হাজার টাকা, ভর্তি ফি ১০ হাজার টাকা, আনুষঙ্গিক খরচসহ দেড় বছরের মোট খরচ পড়বে এক লাখ ৬২ হাজার ২০০ টাকা।

পাঠশালার ডিপার্টমেন্ট অব ফিল্ম অ্যান্ড টেলিভিশনের প্রধান ও মিডিয়া ব্যক্তিত্ব খ ম হারুন জানান, সেপ্টেম্বর থেকে শুরু হয়ে, সপ্তাহে দুই দিন—শুক্র ও শনিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্লাস। বর্তমানে ক্লাস ধানমণ্ডির ১৫/এ, ৫৮ নম্বর বাড়িতে হলেও দেড় বছরের মধ্যে স্থায়ী ঠিকানা হবে পান্থপথে।

ফটোগ্রাফি ডিপার্টমেন্টের প্রধান, খন্দকার তানভীর মুরাদ জানান, পাঠশালার ফটোগ্রাফি বিভাগটিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে। তার মানে, এই স্নাতক প্রগ্রামটির সনদপত্রও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রদান করা হবে। তবে এটির ফরম এখনো ছাড়া না হলেও, যথাসময়ে জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া পাঠশালা ইনস্টিটিউটের রেগুলার প্রফেশনাল ও অ্যাডভান্স শর্টকোর্সগুলো আগের মতোই চলবে।



মন্তব্য