kalerkantho


রূপচর্চা

চুল আঠালো হয়ে যায়?

এই সময়ে চুল হতে পারে আঠালো ও নিষ্প্রাণ। ঘরোয়া উপাদান ব্যবহারেই ঝরঝরে চুল পাওয়ার উপায় বলেছেন রূপবিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি, তাঁর সঙ্গে কথা বলে লিখেছেন জেনিফার ডি প্যারিস

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



চুল আঠালো

হয়ে যায়?

চুল আঠালো হওয়ার নানা কারণ

 

চুল তেলতেলে ও নিষ্প্রাণ হওয়ার প্রধান কারণ হলো স্যাঁতসেঁতে আবহাওয়া। গরমের মৌসুমে স্যাঁতসেঁতে দিন এলেই আমাদের চুল উজ্জ্বলতা হারায় শ্যাম্পু করার পরও। এ ছাড়া আরো বেশ কিছু কারণে আপনার চুল চুপসে যেতে পারে, জেনে নিন কারণগুলো—

♦          অতিরিক্ত শ্যাম্পু বা কন্ডিশনার

♦          ভিটামিন ‘বি’র অভাব

♦          হরমোনের তারতম্য

♦          খুশকি

♦          নিয়মিত চুল পরিষ্কার না রাখলে

 

আঠালো চুল থেকে মুক্তির ঘরোয়া উপায়

অ্যাপল সাইডার ভিনেগার

৩-৪ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগারের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে নিন। এবার প্রথমে মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন, তারপর মিশ্রণটি চুলে ভালোমতো লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ বার এভাবে চুল ধুলে উপকার পাবেন।

 

অ্যালোভেরা জেল

১-২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিন ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ কাপ পানি। শ্যাম্পু করার পর মিশ্রণটি চুলে মেখে রেখে দিন কয়েক মিনিট, এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এটি ব্যবহার করতে পারেন।

 

বেকিং সোডা

শ্যাম্পু করার সময় না পেলে বেকিং সোডা ড্রাই শ্যাম্পু হিসেবে দারুণ কাজ করে। চুলের গোড়ায় বেকিং সোডা ছিটিয়ে ভালো মতো চুল আঁচড়ে নিন, দেখবেন চুল হয়ে উঠেছে ঝরঝরে। এ ছাড়া ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৩-৪ টেবিল চামচ পানি মিশিয়ে তা শ্যাম্পু করার পর চুলে লাগাতে পারেন, কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই মিশ্রণটির ব্যবহার আপনার চুলকে করবে উজ্জ্বল ও ঝরঝরে।

 

লেবুর রস

পরিমাণমতো ফোটানো পানির সঙ্গে দুটি লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর চুল শুকিয়ে গেলে চুলে মেখে নিন মিশ্রণটি, কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। চুলে হেয়ার সিরাম কিংবা স্প্রে ব্যবহারের ফলে লেগে থাকা ক্ষতিকর রাসায়নিক উপাদান নিমেষেই দূর করবে লেবুর রস।

 

চায়ের লিকার

আধা কাপ পানিতে দুই টেবিল চামচ চা পাতা দিয়ে পানিটি ফুটতে দিন, এবার চা পাতাগুলো ছেঁকে পানিটি চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন।

 

মনে রাখা জরুরি

♦  চুলে বারবার হাত দেওয়া উচিত নয়। এর ফলে আমাদের আঙুলে জমে থাকা ময়লা চুলের গোড়ায় জমা হয় এবং চুল হয়ে যায় আঠালো।

♦  কন্ডিশনার ব্যবহারের সময় খেয়াল রাখবেন যেন তা চুলের গোড়ায় না লাগে।

♦  হেয়ার আয়রন, ড্রায়ার জাতীয় জিনিস প্রতিদিন ব্যবহার না করাই ভালো।

♦  দুশ্চিন্তা ও ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন।

 



মন্তব্য