kalerkantho


রূপচর্চা

ত্বকের বন্ধু গোলাপজল

গোলাপের মতো সুন্দর ত্বক পেতে চাইলে গোলাপজল ব্যবহারের কোনো জুড়ি নেই! ত্বকে গোলাপজলের উপকারিতা জানিয়েছেন রূপবিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি, লিখেছেন জেনিফার ডি প্যারিস

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ত্বকের বন্ধু গোলাপজল

♦          গোলাপজলে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বককে করে তোলে সজীব ও দূর করে ব্রণের দাগ। মুখমণ্ডলের ময়লা দূর করতেও দারুণ কাজ করে গোলাপজল।

♦          মুখের ত্বকে ভাঁজ না ফেলতে চাইলে ব্যবহার করুন গোলাপজল। ত্বকের ঝুলে পড়া রোধ করে গোলাপজল, ত্বককে করে টানটান ও মসৃণ।

♦          ত্বকের নানা ধরনের চুলকানি, লালচে ভাব, জ্বালাপোড়া দূর করতেও সাহায্য করে গোলাপজল। ব্রণ, একজিমাসহ নানা ধরনের চর্মরোগ থেকে ত্বককে বাঁচায় নিয়মিত গোলাপজলের ব্যবহার।

গোলাপজলের নানা ব্যবহার

♦          সব ধরনের ত্বক পরিষ্কারের জন্য কার্যকর গোলাপজল। হালকা কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর ১ টেবিল চামচ গোলাপজল নিন, এতে কয়েক ফোঁটা গ্লিসারিন দিয়ে তা মুখমণ্ডলে মেখে রাখুন।

♦          রোদে পোড়া ত্বক? ২ টেবিল চামচ ময়দা নিন, এতে মেশান পরিমাণমতো গোলাপজল ও লেবুর রস। মিশ্রণটি পোড়া ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট, লালচে ভাব কমবে।  

♦          ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে আজই শুরু করুন গোলাপজলের ব্যবহার। ১ টেবিল চামচ লেবুর রসের মধ্যে ১ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে তা আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন ৩০ মিনিট, এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। গোলাপজলের সঙ্গে মুলতানি মাটির মিশ্রণে তৈরি প্যাকও ব্রণ দূর করে। 

♦          ফেসপ্যাকের ঝামেলায় যেতে চান না? তুলার বলে গোলাপজল নিয়ে মুখে লাগিয়ে রাখুন, মুহূর্তের মধ্যেই টের পাবেন পরিবর্তন।

♦          মেকআপ তোলার সময় তো বটেই, মেকআপ ঠিক রাখার কাজেও আসে গোলাপজল। মেকআপ করার পর স্প্রে করে গোলাপজল মেখে নিন মুখমণ্ডলে, এতে চেহারায় যেমন আসবে গোলাপি আভা, তেমনই মেকআপ থাকবে ঠিকঠাক।

♦         শুধু কি ত্বক? চোখ এবং চুলের পরিচর্যায়ও গোলাপজলের রয়েছে ব্যাপক ব্যবহার। চোখের নিচের কালি কিংবা ফোলাভাব দূর করতে তুলার বলে কিছুটা গোলাপজল নিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন, নিজেকে দেখাবে প্রাণবন্ত।

 



মন্তব্য