kalerkantho


কেনাকাটা

অনলাইন কেনাকাটায় পয়সা বাঁচবে...

এ এস এম সাদ    

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



অনলাইন কেনাকাটায় পয়সা বাঁচবে...

আপনি যখন একটি সাইট থেকে বারবার জিনিস কিনবেন, তখন আপনাকে মেম্বারশিপ নেওয়ার অফার করবে। আপনি যদি একটি ওয়েবসাইট থেকে একটি পণ্যই কেনার পরিকল্পনা করেন, তাহলে সেই সাইটের মেম্বারশিপ নিয়ে লাভ হবে না। মেম্বারশিপ নেওয়া তখনই দরকার, যখন আপনি একটি সাইট থেকে বারবার পণ্য কিনবেন। সুতরাং টাকা বাঁচাতে পারেন মেম্বারশিপ নিয়েও

 

অনলাইনে টাকা বাঁচানোর জন্য রয়েছে নানা উপায়।

শপিং সাইট যাচাই

একটি জিনিস কেনার আগে অন্যান্য যে অনলাইন শপিং সাইটে সেটি আছে সেগুলো ভালোমতো যাচাই করে নিন। একই জিনিস অন্য সাইটে দাম ভিন্ন হতে পারে। অন্য সাইটগুলোতে কম দামেও পেতে পারেন। যে ব্যাপারটা সবচেয়ে বেশি দেখা যায়, তা হলো, একটি সাইটে একটি পোশাক এক রকম, আরেকটি সাইটে অন্য রকম। কিন্তু দামের পার্থক্য আকাশ-পাতাল। ঠিক তখনই মনে হয়, বেশি দাম দিয়ে না কিনে কম দামে কেনা উচিত ছিল। তাই কেনার আগে ভালোভাবে যাচাই করে নিন।

 

ই-মেইল ব্যবহার

সব সময় ই-মেইল ব্যবহার করুন। সাধারণত অনেকেই ই-মেইল সারা দিনে একবারও চেক করেন না; কিন্তু এটা ঠিক নয়। সাইটগুলোতে ই-মেইল আইডি দেওয়া থাকলে তারাই তাদের চলতি বিভিন্ন অফার পাঠিয়ে দেয়, যা আপনি সহজে জানতে পারবেন। এমন ই-মেইল দেবেন যেটি আপনি সব সময় ব্যবহার করেন। অবশ্য সুবিধার জন্য আলাদা মেইল দিতে পারেন, যেখানে শুধু আপনার অনলাইন শপিংয়ের খবর জানতে পারবেন।

 

সঠিক সময়ে কেনাকাটা

অনলাইনে কেনাকাটায় মানুষ আরেকটা ভুল করে সঠিক সময়ে না কিনে। সময়মতো কেনাকাটা করা অর্থ বাঁচানোর মোক্ষম উপায়। মার্কেটের দোকানগুলোতে যেমন কোনো একটি উৎসব সামনে রেখে শেষ সময়ে পণ্যর দাম ও চাহিদা বেড়ে যায় বা পণ্যের জোগান কমে যায়, অনলাইনেও সাধারণত তাই ঘটে। তাই শেষ সময়ে কেনাকাটার চেয়ে আগে থেকেই কিনে রাখুন; পণ্যে সমস্যা থাকলেও পরিবর্তনের সময় পাবেন। কোনো উৎসব বা অনুষ্ঠান থাকলে হাতে সময় রেখেই কেনাকাটা করুন।

 

এক দোকান থেকে কেনাকাটা করুন

সব সময় চেষ্টা করবেন এক দোকান থেকে পণ্য কেনাকাটা করতে। এতে আপনার জন্যই ভালো। কেনাকাটা শুরুর আগে ভালোভাবে সে সাইট সম্পর্কে জেনে নিন। অনলাইন রিভিউ দেখুন। দরকার হলে বন্ধু-বান্ধবের কাছেও জিজ্ঞেস করতে পারেন। সবচেয়ে ভালো রিভিউ আছে—এমন অনলাইন দোকান থেকে কেনাকাটার চেষ্টা করুন। সব সময় একটি দোকান থেকে কেনাকাটার সুবিধা হলো, অর্থ সাশ্রয়ের পথ সুগম হবে। কারণ একটা দোকান থেকে বারবার জিনিস কিনতে থাকলে অথবা আপনি নিয়মিত তাদের কাস্টমার হয়ে থাকলে, কয়েক দিন পর থেকেই আপনি অফার ও ছাড় পেতে থাকবেন। এতে আপনার টাকা বাঁচবে। তাদের সঙ্গে ভালো সম্পর্কও গড়ে উঠবে।

 

কুপন কোড ব্যবহার করুন

দৈনিক পত্রিকা, ম্যাগাজিন, ফেসবুক ও ইউটিউব—এসব মাধ্যমে বিক্রয় প্রতিষ্ঠান বিভিন্ন মূল্যের ‘বিশেষ মূল্য ছাড়’ কুপন সরবরাহ করে থাকে। এসব ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে কুপন কোড সংগ্রহ করতে পারেন।

 

পছন্দের ক্রেডিট কার্ড বা ব্যাংক

সার্ভিস ব্যবহার

যদিও ব্যাংকগুলো সব লেনদেন থেকে নির্দিষ্ট পরিমাণ চার্জ নিয়ে থাকে। তবে কিছু কিছু ব্যাংক তাদের কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে বিশেষ মূল্য ছাড় বা টাকা ফেরতের সুযোগও দিয়ে থাকে।

 

ওয়ানস্টপ ওয়েবসাইট

ওয়ানস্টপ ওয়েবসাইট ব্যবহার করে বিভিন্ন রকমের পণ্যের দাম খুব সহজেই জানতে পারবেন। এ ছাড়া একই পণ্যর দাম কী রকম, তার একটি লিস্ট দেওয়া থাকে; তাই আপনি যাচাই-বাছাই করে কিনতে পারবেন।

 

মেম্বার হওয়া

আপনি যখন একটি সাইট থেকে বারবার জিনিস কিনবেন, তখন আপনাকে মেম্বারশিপ নেওয়ার অফার করবে। আপনি যদি একটি ওয়েবসাইট থেকে একটি পণ্যই কেনার পরিকল্পনা করেন, তাহলে সেই সাইটের মেম্বারশিপ নিয়ে লাভ হবে না। মেম্বারশিপ নেওয়া তখনই দরকার, যখন আপনি একটি সাইট থেকে বারবার পণ্য কিনবেন। সুতরাং টাকা বাঁচাতে পারেন মেম্বারশিপ নিয়েও।

 



মন্তব্য