kalerkantho


রূপচর্চা

ত্বক লাবণ্য লেবুতে

রূপচর্চায় লেবুর ব্যবহার প্রাচীনকাল থেকেই। ত্বকের যত্নে লেবুর ব্যবহার জানাচ্ছেন শোভন মেকওভারের রূপবিশেষজ্ঞ শোভন সাহা

২৩ জুলাই, ২০১৮ ০০:০০



ত্বক লাবণ্য লেবুতে

ক্লিনজার

ভেষজ ক্লিনজার হিসেবে অতুলনীয় লেবু। ভেতর থেকে ত্বকের তেল-ময়লা পরিষ্কার করে লেবুর রস। ত্বক পরিষ্কারের পাশাপাশি ত্বকে আর্দ্রতা জোগাতে উপকারী লেবু। ঘরোয়া ক্লিনজার বানাতে লেবুর রসের সঙ্গে প্রয়োজন হবে শসা ও মধু। ২ টেবিল চামচ লেবুর রস ও ২ টেবিল চামচ শসার রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ আইস ট্রেতে ফ্রিজে রেখে বরফ করে নিন। বাইরে থেকে ফিরে প্রথমে স্বাভাবিক পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর লেবুর রসের আইস কিউব বের করে পাতলা সুতি কাপড়ে মুড়িয়ে মুখত্বকে ঘষে ঘষে লাগান। পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ফ্রিজে রাখা আইস কিউব সাত দিনের বেশি ব্যবহার না করাই ভালো। প্রতি সপ্তাহে নতুন করে ক্লিনজার আইস কিউব তৈরি করে নিন।

 

স্ক্রাবার

সপ্তাহে দুই দিন স্ক্রাবার দিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করলে ত্বকের মৃত কোষ ঝরে পড়ে। এতে ত্বক সহজেই ময়েশ্চারাইজার শুষে নিতে পারে। ফলে শুষ্ক ও রুক্ষ ভাব দূর হয়ে ত্বক হয়ে ওঠে স্বাভাবিক উজ্জ্বল ও সতেজ। সব ধরনের ত্বকের জন্য লেবু ও চিনির স্ক্রাবার মানানসই। তৈলাক্ত ও স্বাভাবিক ত্বকের জন্য ২ চা চামচ লেবুর রসের সঙ্গে আধা চা চামচ চিনি মিশিয়ে নিন। হাতের তালুতে লেবু-চিনির মিশ্রণ নিয়ে হালকাভাবে মুখে ম্যাসাজ করুন। কয়েক মিনিট ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকে লেবু ও চিনির সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নেবেন। সপ্তাহে দুদিন রাতে ত্বক স্ক্রাবিং করা ভালো। স্ক্রাবিং করার পর ত্বক বেশ নাজুক থাকে, তাই ১২ ঘণ্টার মধ্যে ত্বকে রোদ লাগানো যাবে না। পর দিন বাইরে বের হলে আবশ্যই ভালো মানের সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। 

 

সানবার্ন কমাতে

সানবার্ন দূর করতে দুটি জাদুকরী ভেষজ উপাদান লেবু ও ঘৃতকুমারী বা এলোভেরা। ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন ২ টেবিল চামচ তাজা এলোভেরা ক্বাথ। রোদে পোড়া ত্বকে এই মাস্কটি নিয়মিত ব্যবহার করতে হবে। বাইরে থেকে ফিরে ত্বক ধুয়ে-মুছে লেবু-এলোভেরার মাস্ক লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন।

 

ব্ল্যাকহেডস

লেবুর রসের সমপরিমাণ ডিমের সাদা অংশ ও মধু মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্ল্যাকহেডস কমে আসবে। এ ছাড়া লেবুর রসে থাকা সাইট্রিক এসিড মুখের যেকোনো ধরনের দাগ হালকা হতে সাহায্য করে এবং ত্বক উজ্জ্বল করে।

 

সতর্কতা

♦          লেবুর রস সরাসরি ত্বকে ব্যবহার না করার পরামর্শ দেন বিশেজ্ঞরা। অন্য যেকোনো ভেষজ উপাদানের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা নিরাপদ।

♦          লেবুর রস মুখে ব্যবহারের পর বাইরে গেলে অবশ্যই ভালো মানের সানস্ক্রিন লাগাতে হবে।

♦          ত্বকে লেবুর রস লাগালে কিছু ক্ষেত্রে অল্প জ্বালা ভাব হতে পারে। এটা স্বাভাবিক। তবে খুব বেশি জ্বালাপোড়া, ত্বক লাল হয়ে গেলে বা র্যাশ হলে লেবুর রস লাগানো বন্ধ করে দিতে হবে।

ছবি : আবু সুফিয়ান নিলাভ



মন্তব্য