kalerkantho

ঈদের রান্না

১১ জুন, ২০১৮ ০০:০০



ঈদের রান্না

এ-টু-জেডের ঈদের রান্নার বিশেষ আয়োজনে নিজের পছন্দের মুরগির ভুনা খিচুড়ির রেসিপি দিয়েছেন কণ্ঠশিল্পী রিজিয়া পারভীন। এছাড়া থাকছে ঈদের দুপুর ও রাতে ভিন্ন ধরনের পোলাও, বিরিয়ানি আর মাংসের পদের রেসিপি। থাকছে মিষ্টিও।ছবি : আবু সুফিয়ান নিলাভ

 

মুরগির ভুনা খিচুড়ি রান্না করব

রিজিয়া পারভীন, সংগীতশিল্পী

এবার দেশের বাইরে কোনো শো রাখিনি। দেশেই ঈদ করব। ঈদের সকালটা হেঁশেল ঘরেই কেটে যাবে। আমার একমাত্র ছেলেকে তার প্রিয় পদ রান্না করে খাওয়াব। আমার হাতের একটু শক্ত ধরনের লাচ্ছা সেমাই না হলে যেন তার ঈদই হয় না। দুপুরের পর বাসায় বন্ধু-বান্ধব ও সংগীতাঙ্গনের প্রিয় মানুষরা আসবেন। তাঁরা আমার হাতের খাসির রেজালা দারুণ পছন্দ করেন। তাঁদের জন্য এই পদটি রান্না করব। আর আমার প্রিয় ভুনা খিচুড়ি। এবার ঈদে বৃষ্টি হওয়ারও সম্ভাবনা আছে। তাই ভুনা খিচুড়ি থাকবে আমার পছন্দের খাবার তালিকায়।

পাঠকের জন্য দিয়ে দিচ্ছি আমার তৈরি ভুনা খিচুড়ির রেসিপি।

এ-টু-জেডের ঈদের রান্নার বিশেষ আয়োজনে নিজের পছন্দের মুরগির ভুনা খিচুড়ির রেসিপি দিয়েছেন কণ্ঠশিল্পী রিজিয়া পারভীন। এছাড়া থাকছে ঈদের দুপুর ও রাতে ভিন্ন ধরনের পোলাও, বিরিয়ানি আর মাংসের পদের রেসিপি। থাকছে মিষ্টিও।  ছবি : আবু সুফিয়ান নিলাভ

 

মুরগির ভুনা খিচুড়ি

উপকরণ

মাংসের জন্য : মুরগির মাংস ১ কেজি, চিনাবাদাম বাটা ৪ চা চামচ, দারচিনি ৪ টুকরা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, ধনিয়া ১ চা চামচ, জিরা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ৩ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ,  টক দই আধা কাপ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ।

খিচুড়ির জন্য : চাল ১ কেজি,  হলুদ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ ফালি ৪-৫টি, আদা-রসুন বাটা ২ চা চামচ, এলাচ ৪/৫টি, লবঙ্গ ৫-৬টি, দারচিনি ২ খণ্ড, তেজপাতা ২টি, তেল পরিমাণমতো, গরম পানি পরিমাণ মতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   মুরগির মাংস কেটে ধুয়ে নিয়ে একটি বড় পাত্রে মাংসের জন্য রাখা সব কিছু দিয়ে মিশিয়ে মেরিনেট করে রাখুন ৩০ মিনিট।

২.   একটি প্যানে সামান্য তেল গরম করে এতে আধা কাপ পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে এতে মেরিনেট করা মাংস দিয়ে দিন। রান্না করতে থাকুন মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত। প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন। মাংস সিদ্ধ হয়ে মাখা মাখা হলে নামিয়ে রাখুন।

৩.   একটি বড় প্যানে তেল দিয়ে গরম করে নিন। এতে দিয়ে দিন বাকি পেঁয়াজ কুচি। নরম হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে দিন।

৪.   এরপর গরম মসলা ও হলুদ দিন। মসলা একটু ভেজে নিয়ে এতে দিন ধুয়ে রাখা চাল। চাল ভালো করে নেড়ে কষাতে থাকুন।

৫.   চাল ভালো করে কষানো হলে এতে গরম পানি দিন।

৬.   চাল প্রায় সিদ্ধ হয়ে এলে রান্না করা মুরগির মাংস এতে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

৭.   ঢেকে দিয়ে আরো ১০ মিনিট অল্প আঁচে রাখুন। এবার লবণের স্বাদ বুঝে নিয়ে রান্না ঠিকমতো হলে চুলা থেকে নামিয়ে নিন।

৮.   এবার ওপরে বেরেস্তা, ধনেপাতা কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

লিখেছেন : মাসিদ রণ



মন্তব্য