kalerkantho


রূপচর্চা

নির্মল ত্বকের জন্য

ধীরে ধীরে ত্বকের লোমকূপে ময়লা জমে সৃষ্টি হয় ব্ল্যাক হেডস। নিয়মিত সঠিক উপায়ে ত্বক পরিষ্কার রাখলে ব্ল্যাক হেডস থেকে মুক্তি মিলবে। ত্বকের এ সমস্যা দূর করতে ধৈর্য নিয়ে পরিচর্যা দরকার। বিস্তারিত জানাচ্ছেন হারমনি স্পার রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা রীতা

৫ মার্চ, ২০১৮ ০০:০০



নির্মল ত্বকের জন্য

মডেল : মৌসুম

ব্ল্যাক হেডস নির্মূল করতে

 

♦ ১ টেবিল চামচ ডিমের সাদা অংশের সঙ্গে আধা চা চামচ বেসন মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে টিস্যু পেপার দিয়ে ঢেকে দিন। শুকিয়ে গেলে এক টানে টিস্যু টেনে তুলুন। টিস্যুর সঙ্গে ব্ল্যাক হেডস উঠে আসবে।

♦ ১ চা চামচ দারচিনি গুঁড়ার সঙ্গে ১ চামচ ময়দা ও ১ চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। চোখের চারপাশ বাদ দিয়ে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। দারচিনিতে ত্বকে জ্বালাপোড়া হতে পারে। ভয়ের কিছু নেই। তবে খুব বেশি স্পর্শকাতর ত্বকে দারচিনি ব্যবহার না করা নিরাপদ।

♦ সপ্তাহে এক দিন কয়েক মিনিট গরম স্টিম থেরাপি নিতে পারেন। প্রথমে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। একটি পাত্রে ফুটন্ত গরম পানি নিয়ে তার কিছুটা ওপরে মুখ রাখুন, যেন ত্বকে গরম পানির ভাপ লাগে। মুখের চারদিকে একটা তোয়ালে দিয়ে ঢেকে নিলে ত্বকে ভালোভাবে ভাপ লাগবে। তবে বাষ্প যেন ত্বক সহনীয় মাত্রার গরম হয় সেদিকে খেয়াল রাখুন। গরম বাষ্প লোমকূপের মুখ খুলে যেতে সাহায্য করে। স্টিম শেষে মুখে চারকোল মাস্ক লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। ব্ল্যাক হেডস ভেতর থেকে পরিষ্কার হয়ে যাবে। চারকোল মাস্ক হাতের কাছে না থাকলে ২ চা চামচ ডিমের সাদা অংশ, ১ চা চামচ লেবুর রস, ১ চামচ মসুর ডালের গুঁড়া মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিতে পারেন। হালকা হাতে সার্কুলার মুভমেন্টে ঘুরিয়ে ঘুরিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সবশেষে ত্বক উপযোগী ময়েশ্চারাইজার লাগান।

সচেতন পরিচর্যা

♦ বাইরে থেকে এসেই প্রথমে মুখ পরিষ্কার করতে হবে। প্রথমে তেল মেখে টিস্যু দিয়ে মুছে নিন। তারপর ত্বকের ধরন অনুযায়ী ডেইলি ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোয়া শেষে এক টুকরা বরফ ঘষে নিন ত্বকে। মুখ মুছে প্রথমে টোনার, তারপর ময়েশ্চারাইজার লাগান।

♦ সপ্তাহে দুই দিন রাতে ২ চা চামচ লেবুর রসের সঙ্গে ১ চা চামচ মধু ও ১ চা চামচ চিনির দানা মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

♦ ডাবের পানি লোমকূপের ছিদ্র বন্ধ করতে সাহায্য করে। আইস বক্সে ডাবের পানি দিয়ে বরফ বানিয়ে নিন। প্রতিদিন এক কিউব বরফ রাতে শোবার আগে ত্বকে ম্যাসাজ করুন। লোমকূপ বন্ধ হওয়ার পাশাপাশি ত্বকের রোদে পোড়া কালচে ভাবও কমে আসবে।

♦ ব্ল্যাক হেডস ও স্কিন পোর (লোমকূপের মুখ বড় হয়ে যাওয়া) কমাতে টোনার গুরুত্বপূর্ণ। রাতে এক মগ ফুটন্ত পানিতে একটি গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন। সকালে এই গ্রিন টি ফ্রিজে রেখে আইস কিউব বানিয়ে নিন। প্রতিদিন মুখ ধুয়ে ময়েশ্চারাইজার বা ক্রিম ব্যবহারের আগে এক টুকরা বরফ মুখে ঘষে হালকা ভেজা ত্বকে ময়েশ্চারাইজার লাগান। একইভাবে গ্রিন টির বদলে গোলাপজল ব্যবহার করলেও উপকার পাবেন।



মন্তব্য